• সেপ্টেম্বর ১৫, ২০১৬
  • আন্তর্জাতিক
  • 84
লন্ডনে প্রধানমন্ত্রীর যাত্রা বিরতি: আ‘লীগের অভ্যর্থনা, বিএনপির বিক্ষোভ

সিলেট টাইমস্ বিডি ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুক্তরাজ্য সফরকে কেন্দ্র করে লন্ডনে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে যুক্তরাজ্য বিএনপি। স্থানীয় সময় বুধবার বিকেল ৫ টার দিকে বাকিংহামশায়ার স্টক পার্ক কাউন্টি হোটেলের বাইরে তারা এই প্রতিবাদ ও বিক্ষোভ কর্মসূচি পালন করে।

প্রধানমন্ত্রীর সফরকে কেন্দ্র করে আগেই এই কর্মসূচি ঘোষণা করেছিল যুক্তরাজ্য বিএনপি। দুপুর ১২টা থেকে পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কে জমায়েত হতে থাকেন দলের নেতা কর্মীরা। তবে প্রধানমন্ত্রী ঠিক কোন হোটেলে উঠছেন বিষয়টি সম্পর্কে তারা নিশ্চিত ছিলেন না। সেন্ট্রাল লন্ডনে পার্ক লেইন হোটেল ও বিমান বন্দর সংলগ্ন সোফিটেল হোটেলকে কেন্দ্র করে যুক্তরাজ্য বিএনপির বিক্ষোভ সমাবেশের পরিকল্পনা ভেস্তে যায়, যখন প্রধানমন্ত্রী লন্ডনের অদূরে বাকিংহাম শায়ারের স্টকপার্ক কাউন্টি হোটেলে ওঠেন।

তাৎক্ষণিকভাবে খবর পেয়ে বিএনপির নেতাকর্মীরা বাস ভাড়া করে বাকিংহাম শায়ারে অবস্থিত স্টক পার্ক হোটেলের বাইরে গিয়ে জড়ো হতে থাকেন। সেখানেই তারা তাদের প্রতিবাদ কর্মসূচি পালন করেন। তাদের এই প্রতিবাদের কারণ জানতে চাইলে যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালিক  বলেন, ‘যারা এই সরকারের আমলে অত্যাচার, নির্যাতন ও গুমের স্বীকার হয়েছেন তাদের পরিবারের সদস্যরাই আজকে এখানে এসেছেন। তারাই প্রতিবাদ ও বিক্ষোভ করছেন।’

এদিকে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাতে প্রধানমন্ত্রীর হোটেলের বাইরে আগে থেকেই অবস্থান নিয়ে ছিলেন যুক্তরাজ্য আওয়ামী লীগ, যুব লীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা। তবে যে কোনও ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল বলে জানিয়েছেন লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনারের প্রেস মিনিস্টার নাদীম কাদির।

একাধিকবার প্রধানমন্ত্রীর হোটেল পরিবর্তন প্রসঙ্গে জানতে চাইলে যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপিত সুলতান মাহমুদ শরীফ বলেন, ‘প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে আসা যুক্তরাজ্য আওয়ামী লীগের নেতাকর্মীদের জন্য পার্কলেইনে অবস্থিত হিলটন হোটেল ও বিমানবন্দর সংলগ্ন সোফিটেল হোটেল কর্তৃপক্ষ পর্যাপ্ত স্থান বরাদ্দ দিতে না পারায় বাকিংহাম শায়ারে স্টক পার্ক কাউন্টি হোটেল পছন্দ করা হয়েছে।

বৃহস্পতিবার লন্ডন সময় দুপুর ২ টা ৫ মিনিটে এয়ার কানাডার একটি ফ্লাইটে করে প্রধানমন্ত্রী কানাডার মন্ট্রিলের উদ্দেশে লন্ডন ছেড়ে যাবেন।