• মে ৩, ২০১৮
  • জাতীয়
  • 71
প্রশ্নফাঁস হওয়া এসএসসি পরীক্ষা বাতিল হবে না: শিক্ষামন্ত্রী

নিউজ ডেস্কঃ এসএসসি পরীক্ষা চলাকালে রচনামূলক অংশের প্রশ্নপত্র ফাঁস না হওয়ায় কোনো বিষয়ের পরীক্ষা বাতিল করা হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বৃহস্পতিবার (০৩ মে) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রশ্নফাঁসের অভিযোগ সংক্রান্ত তথ্য যাচাই-বাছাই কমিটির প্রতিবেদনে সুপারিশের ভিত্তিতে শিক্ষামন্ত্রী নাহিদ এ কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেছেন, মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় প্রশ্নফাঁসের সুবিধাভোগীর সংখ্যা শূন্য দশমিক ২৫ শতাংশ অর্থাৎ ৪-৫ হাজার শিক্ষার্থীরে কারণে ২০ লাখের বেশি পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল না করার পক্ষে মত দিয়েছে কমিটি। তাই এসএসসির কোনো বিষয়ের পরীক্ষা বাতিল না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সদ্যসমাপ্ত এসএসসি পরীক্ষায় ১৭টি বিষয়ের মধ্যে ১২টি বিষয়েরই বহু নির্বাচনী প্রশ্নপত্র (এমসিকিউ) ফাঁস হয়েছি বলে প্রতিবেদনে জানিয়েছে তদন্ত কমিটি।

প্রতিবেদনের কথা উল্লেখ করে নাহিদ বলেন, এসএসসির ১৭টি বিষয়ের মধ্যে ১২টি বিষয়ের শুধু ৩০ নম্বরের নৈর্ব্যক্তিক (এমসিকিউ) অংশের চারটি সেটের মধ্যে ‘খ’ সেটের প্রশ্নফাঁস হয়েছে। তবে কোনো বিষয়ের রচনামূলক (সৃজনশীল) অংশের ৭০ নম্বরের প্রশ্নপত্র ফাঁস হয়নি।

মন্ত্রী জানান, সোশাল মিডিয়ায় ক্লোজড গ্রুপের মাধ্যমে পরীক্ষা শুরুর ২০ মিনিট আগে এমসিকিউ প্রশ্ন ফাঁস হত বলে তদন্ত কমিটি তাদের প্রতিবেদনে জানিয়েছে।

চলতি বছরের এসএসসি পরীক্ষার প্রশ্নফাঁসের পর গত ৬ ফেব্রুয়ারি কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিবকে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করা হয়। কমিটিতে মন্ত্রীপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ, শিক্ষা বোর্ডসমূহের তিনজন পরীক্ষা নিয়ন্ত্রক, বিটিআরসি, পুলিশ হেড কোয়ার্টাস ও ডিএমপির গোয়েন্দা বিভাগের প্রতিনিধি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের প্রতিনিধিরা এই কমিটির সদস্য করা হয়।

গত ১১ মার্চ প্রতিবেদন জমা দিলেও তা প্রকাশ করা হয় গত ১২ এপ্রিল।

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় ১ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত তত্ত্বীয় অংশ এবং ২৬ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ ব্যবহারিক অংশের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

দেশের তিন হাজার ৪১২টি কেন্দ্রে এবার ২০ লাখ ৩১ হাজার ৮৮৯ জন শিক্ষার্থী মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় অংশ নেয়।

আগামী ৬ মে এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে বলে ইতিমধ্যেই সরকারের পক্ষ থেকে জানানো হয়।

সংবাদ সম্মেলনে শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী, শিক্ষা বিভাগের সচিবসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন