• জানুয়ারি ১, ২০১৯
  • লিড নিউস
  • 12
সিলেট বিভাগে ২ কোটি ৩৩ লাখ বই বিতরণ

বিশেষ প্রতিবেদন: সিলেট বিভাগে ২ কোটি ৩৩ লাখ ৮২ হাজার ৭৮৮টি বই বিতরণ করা হয়েছে। এর মধ্যে প্রাথমিকে ইংরেজি ভার্সনের ৩৫ হাজার ৭৫৭টিসহ ৭৫ লাখ ৯৪ হাজার ৫৪৭টি। এছাড়া মাধ্যমিক, মাদরাসা ও ইবতেদায়ীতে ১ কোটি ৫৭ লাখ ৮৮ হাজার ২৪১টি বই বিতরণ করা হয়েছে।

সিলেট বিভাগীয় শিক্ষা কর্মকর্তা এ কে এম সাফায়েত আলম ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম এ তথ্য নিশ্চিত করেছেন। তাদের দেওয়া তথ্য মতে, বিভাগে ২৮ লাখ ৪২ হাজার ৩০৬ জন শিক্ষার্থী রয়েছে। মাধ্যমিকে ১৬ লাখ ৫০ হাজার ৩৯৭ জন এবং প্রাথমিকে ১১ লাখ ৯১ হাজার ৯০৯ জন শিক্ষার্থীর হাতে নতুন বই পৌঁছেছে।

মঙ্গলবার (১ জানুয়ারি) নগরের সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়ে বই উৎসবের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিভাগীয় কমিশনার মেজবাহ উদ্দিন চৌধুরী।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার মেজবাহ উদ্দিন চৌধুরী বলেন, বই উৎসব আনন্দের এবং গৌরবের। বছরের শুরুতে বই উৎসবের মধ্যদিয়ে আমরা পৃথিবীতে অনন্য এক দৃষ্টান্ত স্থাপন করেছি।

তিনি বলেন, আজ বছরের প্রথম দিনে সিলেট বিভাগে ১ কোটি ৫৩ লাখ শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দেওয়া হচ্ছে। ফেলে আসা বছর শেষ হয়েছে নির্বাচনী উৎসবে। আর বছরের প্রথম দিনটি শুরু হচ্ছে বই উৎসব দিয়ে। এ উৎসবের সাফল্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগের কারণেই সম্ভব হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

এবার সিলেট সিটি করপোরেশন ও ১৩টি উপজেলায় ৫ লাখ ৩২ হাজার ৪৩ শিক্ষার্থীর হাতে ২৫ লাখের বেশি নতুন বই তুলে দেওয়া হয়েছে জানান সিলেট জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. উবায়দুল্লাহ।

তিনি বলেন, এবার জেলায় বইয়ের চাহিদা ছিল বাংলা ভার্সনে ২৫ লাখ ৩৩ হাজার ৩৩৪টি। ইংরেজি ভার্সনে ৬ হাজার ২৬৭ শিক্ষার্থীর মধ্যে ২৮ হাজার ৮৬০ সংখ্যক বই বিতরণ করা হয়েছে।

গত ২০ ডিসেম্বরের মধ্যেই সবক’টি বিদ্যালয়ে চাহিদা অনুযায়ী বই পৌঁছে গেছে। চাহিদার বিপরীতে প্রাপ্তিও শতভাগ। গত ২৪ ডিসেম্বর সারাদেশে বই উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১ জানুয়ারি বই উৎসবের উদ্বোধনী দিনেই জেলা ও উপজেলাপর্যায়ে বিদ্যালয়গুলোর সব শিক্ষার্থীর হাতে বই তুলে দেওয়া হয়েছে।

সিলেট জেলা প্রাথমিক কর্মকর্তার কার্যালয় থেকে প্রাপ্ত তথ্য মতে, এবার বই পাচ্ছে বাংলা ভার্সনে জেলায় ১ হাজার ৪৭০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ অন্যান্য মিলে মোট ২ হাজার ৬৬০টি বিদ্যালয়ের ৫ লাখ ৩২ হাজার ৪৩ শিক্ষার্থী এবং ইংরেজি ভার্সনের ৩২টি বিদ্যালয়ের মোট ৬ হাজার ২৬৭ শিক্ষার্থী।