• ফেব্রুয়ারি ১১, ২০১৯
  • বিজ্ঞপ্তি
  • 29
অবিলম্বে সিলেট বিভাগে নতুন গ্যাস সংযোগ চালুর দাবিতে মানববন্ধন

সিলেট ছাত্র ও যুব কল্যাণ ফেডারেশনের উদ্যোগে রবিবার (১০ ফেব্রুয়ারি) বিকেলে নগরীর কোর্ট পয়েন্টে সিলেট বিভাগে নতুন গ্যাস সংযোগ চালু করার দাবিতে এক মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

সিলেট ছাত্র ও যুব কল্যাণ ফেডারেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান এইচ.এম আব্দুর রহমানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তারা বলেন, সম্পূর্ণ অযৌক্তিকভাবে সিলেট বিভাগে গ্যাস সংযোগ বন্ধ রাখা হয়েছে।

প্রাপ্ত তথ্যমতে, জাতীয় গ্রিডে সিলেট বিভাগ থেকে সরবরাহ করা হচ্ছে ২ হাজার মিলিয়ন ঘনফুট গ্যাস। দেশের অন্যান্য জেলার বিভিন্ন কূপ থেকে জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে ৭শত মিলিয়ন ঘনফুট গ্যাস। জাতীয় গ্রিডে সর্বমোট ২৭ শত মিলিয়ন ঘনফুট গ্যাস থেকে সিলেটের জন্য ন্যায্য হিস্যা স্বরূপ সরবরাহ করা হচ্ছে ৪৩৯.৭০ মিলিয়ন ঘনফুট গ্যাস। এ ন্যায্য হিস্যা থেকে প্রতিদিন সিলেটে ৩৬২.৮৬ মিলিয়ন ঘনফুট গ্যাস ব্যবহৃত হচ্ছে। এর মধ্যে ননগ্রিড থেকে প্রাপ্ত গ্যাস ১৬২.৬৭ মিলিয়ন ঘনফুট গ্যাস এবং জাতীয় গ্রিডে সিলেট বিভাগ থেকে সরবরাহকৃত ২ হাজার মিলিয়ন ঘনফুট গ্যাস থেকে সিলেট বিভাগের জন্য ২শ’ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হয়। যা বৈষম্যমূলক বণ্টন। এক্ষেত্রে আমাদের ন্যায্য হিস্যার গ্যাস থেকে উদ্ধৃত্ত প্রায় ৭৭ মিলিয়ন ঘনফুট গ্যাস মজুত থাকা সত্বেও বিগত ২০১৫ সালের নভেম্বর মাস থেকে আকর্ষিক রহস্যজনক ভাবে সিলেট বিভাগে নতুন গ্যাস সংযোগ বন্ধ করে দেয়া হয়। এজন্য সিলেটবাসী ক্ষুব্ধ ও স্তম্ভিত।

বক্তারা বলেন, ন্যায্য হিস্যার মজুদ গ্যাসের তুলনায় সংযোগের চাহিদা অনেক অনেক কম। তাই অবিলম্বে সিলেট বিভাগে নতুন গ্যাস সংযোগ চালুর জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে সিলেটের অভিভাবক পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে আব্দুল মোমেন, পরিকল্পনামন্ত্রী এম.এ মান্নান ও প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী ইমরান আহমদের প্রতি জোর দাবি জানানো হয়।

ফেডারেশনের নির্বাহী কমিটির সাধারণ সম্পাদক এস.এম জাহেদের পরিচালনায় মানববন্ধন কালে বক্তব্য রাখেন- বিশিষ্ট আইনজীবী অধ্যাপক শফিকুর রহমান, দক্ষিণ সুরম উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শাহ মো. ইমাদ উদ্দিন নাসিরী, মুক্তিযোদ্ধা রাজিউল ইসলাম তালুকদার রাজু, জালালাবাদ গ্যাস কন্ট্রাক্টর ওয়েলফেয়ার অ্যাসোসিয়শনের সাংগঠনিক সম্পাদক আমিনুর রহমান আলম, দপ্তর সম্পাদক আফতাব উদ্দিন, সাধারণ সম্পাদক সজিব দাস, জালালবাদ ইন্টারন্যাশনাল মাদরাসার প্রভাষক তানভীর আহমদ তোহা, ফেডারেশনের নির্বাহী কমিটির সভাপতি বিদ্যুৎ তরফদার রিংকু, প্রেসিডিয়াম সদস্য খালেদ হোসেন রুমেল, মো. দেলোয়ার হোসেন, সাংগঠনিক সম্পাদক রেজাউল করিম চৌধুরী, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুল্লাহ রহমান, আশফাক আহমদ, সুফিয়ান আহমদ, শামসুদ্দিন প্রমুখ।