• মার্চ ১৯, ২০১৯
  • আন্তর্জাতিক
  • 14
সর্বোচ্চ সাজা পাবে মসজিদে হামলাকারী: নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক: ক্রাইস্টচার্চের দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় অভিযুক্ত অস্ট্রেলীয় নাগরিক ব্রেনটন ট্যারান্টকে সর্বোচ্চ শাস্তি ভোগ করতে হবে বলে জানিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। হামলাকারীর নাম উচ্চারণ না করে এই অঙ্গীকার ব্যক্ত করেছেন তিনি।

পার্লামেন্টের এক বিশেষ অধিবেশনে তিনি বলেন, সে নিউজিল্যান্ডের প্রচলিত আইনের সর্বোচ্চ সাজা পাবে। এর আগে তিনি ‘আসসালামু আলাইকুম’ বলে তার বক্তব্য শুরু করেন।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী বলেন, তার এই সন্ত্রাসী কর্মকাণ্ডের পক্ষে সে অনেক কিছু ভাবতে পারে। কিন্তু সে কুখ্যাতি ছাড়া আর কিছুই পায়নি। তার এই ঘৃণ্য কাজের জন্য আমি কখনই তার নাম উচ্চারণ করবো না।

জাসিন্ডা বলেন, সে একজন সন্ত্রাসী। সে একজন চরমপন্থী। তবে আমি যখনই তার ব্যাপারে কথা বলবো, তখন তার নাম মুখে আনব না।

এদিকে, ক্রাইস্টচার্চে দুই মসজিদের হামলার পর বিশ্বের বিভিন্ন দেশ এ হামলার নিন্দা জানালেও তাকে সন্ত্রাসী না বলে বন্দুকধারী হিসেবে উল্লেখ করেছে পশ্চিমা দেশগুলো। যদিও নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী শুরু থেকেই এটিকে সন্ত্রাসী হামলা এবং ব্রেনটনকে সন্ত্রাসী হিসেবে উল্লেখ করেছেন।

উল্লেখ্য, গত শুক্রবার (১৫ মার্চ) ক্রাইস্টচার্চের আল-নূর ও লিনউড মসজিদে জুমার নামাজের সময় মুসল্লিদের ওপর সন্ত্রাসী হামলা চালায় ব্রেন্টন ট্যারান্ট। নিউজিল্যান্ডের ইতিহাসে ভয়াবহতম ওই হামলায় এখন পর্যন্ত ৫০ জন নিহত হয়েছেন। আর আহত হয়েছেন আরও প্রায় অর্ধশত মানুষ।