• এপ্রিল ১৪, ২০১৯
  • লিড নিউস
  • 22
সিলেট মহানগর পুলিশের সেই নির্দেশনা প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক: বাংলা নববর্ষ উদযাপনের সময় ‘স্বামী-স্ত্রী ছাড়া কেউ মোটরসাইকেলে চড়তে পারবে না’ এমন নির্দেশনাটি প্রত্যাহার করে নিয়েছে সিলেট মহানগর পুলিশ। এ সংক্রান্ত  একটি প্রতিবেদন প্রকাশ করা হলে বাংলা নববর্ষকে কেন্দ্র করে সিলেট মহানগর পুলিশের দেওয়া নির্দেশনাগুলোর মধ্যে এ সংক্রান্ত ৯ নম্বর নির্দেশনাটি প্রত্যাহার ও সংশোধন করা হয়েছে। শনিবার (১৩ এপ্রিল) সিলেট মহানগর পুলিশের ফেসবুক পেজে বিষয়টি তুলে ধরা হয়।

পুলিশের ফেসবুক পেজে আগের ধারাটি বদলে ‘সিলেট মহানগর এলাকায় একযোগে বা দলগতভাবে মোটর সাইকেল চালিয়ে জনমনে আতঙ্ক সৃষ্টি বা যান চলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টি করা যাবে না’এমন বাক্য সংযুক্ত করা হয়। তবে অপর নির্দেশনাগুলো অপরিবর্তিত রাখা হয়েছে।

সংবাদ প্রকাশের পর সিলেট মহানগর পুলিশের এই নির্দেশনা নিয়ে স্থানীয় পর্যায়সহ সারাদেশে আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়। অনেকেই ব্যক্তিগত ফেসবুক পেজে পুলিশের নির্দেশনার সমালোচনা করে মন্তব্যও করেন। এর পরিপ্রেক্ষিতে নির্দেশনাটি সংশোধন করলো সিলেট পুলিশ।

বাংলা নববর্ষকে কেন্দ্র করে সিলেট মহানগর পুলিশের দেওয়া নির্দেশনাগুলোর মধ্যে শুধুমাত্র ৯নং নির্দেশনাটি সংশোধন করার কথা নিশ্চিত করেন সিলেট মহানগর পুলিশের উপ কমিশনার জেদান আল মুসা (গণমাধ্যম)। তিনি বলেন, আমরা যেভাবে নির্দেশনা বিষয়টি নিরাপত্তার স্বার্থে তুলে ধরেছিলাম সেবিষয়টি অনেকে বোঝেননি। নিরাপত্তার স্বার্থে এমন নির্দেশনা দিয়েছিলাম আমরা। তবে নির্দেশনাটি সংশোধন করার পর পরই নববর্ষের দিনে নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ সদস্যদের অবহিত করা হয়েছে।

এদিকে পুলিশের দেওয়া সংশোধনীটি হুবহু দেওয়া হলো, ‘‘সম্মানিত সিলেট মহানগরবাসী শুভ নববর্ষ ১৪২৬। নববর্ষ আপনাদের জীবনে বয়ে আনুক অনাবিল সুখ শান্তি। সম্মানিত নগরবাসী আপনাদের সকলের সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে, গত ১০/০৪/২০১৯ তারিখে এসএমপি, সিলেট হতে প্রচারিত গণবিজ্ঞপ্তি এর ৯নং নির্দেশনাটি সংশোধনপূর্বক পূর্বের নির্দেশনার স্থলে ‘সিলেট মহানগর এলাকায় একযোগে বা দলগতভাবে মোটর সাইকেল চালিয়ে জনমনে আতঙ্ক সৃষ্টি বা যান চলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টি করা যাবে না’ স্থাপন করা হয়েছে। ৯নং নির্দেশনা ব্যতীত অন্যান্য নির্দেশনাবলী অপরিবর্তিত থাকবে। সিলেট মেট্রোপলিটন পুলিশ উৎসাহ উদ্দীপনার মধ্যে শান্তি-শৃঙ্খলা বজায় রেখে বর্ষবরণ অনুষ্ঠান উপভোগের স্বার্থে নগরবাসীর সর্বাত্মক সহযোগিতা কামনা করে।’’