• মে ১২, ২০১৯
  • আন্তর্জাতিক
  • 43
আফগানিস্তানে স্থলমাইন বিস্ফোরণে ৭ শিশু নিহত

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের দক্ষিণাঞ্চলে শনিবার (১১ মে) একটি স্থলমাইন বিস্ফোরণে সাত শিশু নিহত হয়েছে। এসময় আরও দুজন আহত হয়েছে বলে জানিয়েছে আফগান কর্মকর্তারা।

আফগানিস্তানের রাজধানী কাবুলের দক্ষিণে গজনি প্রদেশে এই হতাহতের ঘটনা ঘটেছে। প্রাদেশিক মুখপাত্র আরেফ নুরি বার্তা সংস্থা এএফপি জানিয়েছেন, একটি মূল সড়কের পাশে খেলার সময় একটি স্থলমাইনের ওপর শিশুদের পা পড়লে সেটি বিস্ফোরিত হয়।

তিনি বলেন, নিরাপত্তা বাহিনীর সদস্যদের ক্ষয়ক্ষতির উদ্দেশ্যে একটি মূল সড়কে স্থলমাইন পুঁতে রাখে তালেবানরা। তবে ওই শিশু নিহত হওয়ার ঘটনায় তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনও মন্তব্য করেনি তালেবান।

আফগান নিরাপত্তা বাহিনীর সদস্যদের ক্ষয়ক্ষতির লক্ষ্যে জঙ্গিরা প্রায় রাস্তার পাশে পুঁতে রাখা বোমা ও স্থলমাইনের ব্যবহার করে। কিন্তু এসব মরণঘাতী অস্ত্রের আঘাতে অনেক সময় বেসামরিক মানুষেরও মৃত্যু হয়।

গজনি প্রাদেশিক পরিষদের একজন সদস্য আমানুল্লাহ কামরানি বলেন, ওই শিশুদের বয়স সাত থেকে নয় বছরের মধ্যে এবং কমপক্ষে চারজন একই পরিবারের সদস্য।

আফগানিস্তানজুড়ে কয়েক বছরের লড়াইয়ে দেশের বিভিন্ন জায়গায় স্থলমাইন, অবিস্ফোরিত মর্টার, রকেট এবং হাতে তৈরি বোমার কারণে বহু বেসামরিক ব্যক্তির মৃত্যু হয়েছে। বিশেষ করে শিশুরা কৌতূহল থেকে অনেক সময় এসব বস্তু হাতে নেয়ার পর এগুলোর বিস্ফোরণ ঘটে।

গত মাসে লাগমান প্রদেশে একটি মর্টার শেল বিস্ফোরিত হওয়ার পর সাত শিশু নিহত এবং আরও ১০ জন আহত হয়েছিল। ওইসময় তারা মর্টার শেলটি নিয়ে খেলছিল।