• মে ১৭, ২০১৯
  • লিড নিউস
  • 34
কৃষকের পাশে শাবি শিক্ষার্থীরা

শাবি প্রতিনিধি: ধান কেটে কৃষকদের পাশে দাঁড়িয়েছেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ধানের মণ প্রতি বাজার মূল্যের চেয়ে খরচ বেশিহওয়ায় কয়দিন থেকে দেশের বিভিন্ন অঞ্চলে কৃষকরা ধানক্ষেতে আগুন ধরিয়ে প্রতিবাদ করেছেন।কৃষকের এমন অসহায় অবস্থায় বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এসে পাশে দাঁড়িয়েছেন।

বৃহস্পতিবার (১৬ মে) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী টিলারগাঁও এলাকার আব্দুল মতিন নামক এক কৃষকের ক্ষেতের ধান কেটে সহযোগিতার হাত বাড়ান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সাব্বির আহমেদ বলেন, “গত বছরে প্রাকৃতিক দুর্যোগের কারণে দেশে বড় ধরণের ফসলহানি হয়, বিশেষ করে আবাদিফসলের কৃষকেরা বিরাট ক্ষতির সম্মুখিন হন। এর প্রেক্ষিতে বাংলাদেশ সরকার ৩২ লক্ষ মেট্রিকটন চাল আমদানি করে যেখানে প্রয়োজন ছিল মাত্র ৮ লক্ষ মেট্রিকটন ধান।”

তিনি বলেন, “প্রয়োজনের তুলনায় বেশি আমদানি করায় দেশে ধানের মজুদ বেড়ে গেছে। ফলে কৃষকরা ধানের মণ প্রতি দাম পাচ্ছেন ৫০০-৬০০ টাকা, যেখানে এক মন ধানের জন্য খরচ হয় ৭০০-৮০০ টাকা। সরকার কর্তৃক নির্ধারিত দামে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহের কথা থাকলেও এরবাস্তবায়ন ঘটেনি।”

কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী ফয়সাল আহমেদ বলেন, “আসলে আমাদের দেশ কৃষি প্রধান দেশ। কৃষিকে বাদ দিয়ে দেশের উন্নতিকখনো সম্ভব না। বর্তমানে দেশে বাজার দাম থেকে উৎপাদন খরচ বেশি।”

“এমন অবস্থা চলতে থাকলে কৃষকরা বাঁচবে কীভাবে। কৃষকেরা না বাঁচলে দেশ বাচঁবে কীভাবে? আমরা মনে করি, সরকারের শুধু অবকাঠামোগত উন্নয়নেরপিছনে না ছুটে কৃষিখাতের প্রতি প্রতি গুরুত্ব দেওয়া উচিত।” বলেন সাব্বির।

কৃষকদের বাঁচাতে যথাযথ ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বান জানান তারা।