• মে ১৮, ২০১৯
  • আন্তর্জাতিক
  • 9
কাশ্মীরে সংঘর্ষে নিহত ৯, ছড়িয়ে পড়ছে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক: ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে সংঘর্ষে দুই সেনাসহ ৯ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে দু’জন বেসামরিক নাগরিক রয়েছেন। আইনশৃঙ্খলা বাহিনী দাবি করেছে, তাদের সঙ্গে পৃথক ‘বন্দুকযুদ্ধে’ পাঁচ বিচ্ছিন্নতাবাদীও নিহত হয়েছেন।

তুর্কি সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড খবর দিয়েছে, কথিত বন্দুকযুদ্ধে স্বাধীনতাকামীদের হত্যার ঘটনায় সেখানে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।  স্থানীয় বাসিন্দারা বলছেন, ভারতীয় সৈন্যরা একজন বেসামরিক ব্যক্তিকে ‘মানবঢাল’ হিসেবে ব্যবহার করছিল। টিআরটি জানায়, বৃহস্পতিবার ভারতীয় সৈন্য এবং বিচ্ছিন্নতাবাদীরা দুটি ভিন্ন বন্দুকযুদ্ধে জড়িয়ে পড়ে। প্রথম লড়াইটি হয়েছে পুলওয়ামায়।

পুলিশ ও সেনাবাহিনী বিদ্রোহীদের খোঁজে পুরো এলাকাটি ঘিরে ফেলেছিল বলে জানান ভারতীয় সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল রাজেশ কালিয়া।

তল্লাশির সময় বিদ্রোহীদের ব্যাপক গুলি বর্ষণের মুখে পড়েন তারা। এরপর যে লড়াই হয় তাতে তিন বিচ্ছিন্নতাবাদী ও একজন সেনা সদস্য নিহত হন।

লড়াইয়ের সময় একজন বেসামরিক ব্যক্তি নিহত হন ও তার ভাই আহত হয়েছেন বলে জানায় পুলিশ। অন্যদিকে দক্ষিণ কাশ্মীরে আরেকটি গ্রামে তল্লাশির সময় বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে বন্দুকযুদ্ধে জড়িয়ে পড়ে ভারতীয় নিরাপত্তা বাহিনী। লড়াইয়ে দু’জন বিদ্রোহী, একজন বেসামরিক ব্যক্তি ও একজন সৈন্য নিহত হয়েছেন।