• জুলাই ১২, ২০১৯
  • বিজ্ঞপ্তি
  • 16
সিলেটের বনাঞ্চল থেকে গবেষণার নামে বিপন্ন প্রাণি পাচার করছে একটি চক্র

নিউজ ডেস্কঃ বন্যপ্রাণী গবেষণার নামে আন্তর্জাতিক চোরাচালান প্রতিহত করার দাবিতে শুক্রবার লাউয়াছড়া জাতীয় উদ্যানের প্রবেশ মুখে ‘সংক্ষুব্ধ নাগরিকবব্ধন’ কর্মসুচি পালন করেছে সংক্ষুব্ধ নাগরিক আন্দোলন, সিলেট। নাগরিকবন্ধনে স্থানীয় বিভিন্ন পরিবেশ-জীববৈচিত্র, সামাজিক ও পেশাজীবী সংগঠনের বিপুল সংখ্যক নেতাকর্মী একাত্মতা পোষণ করে বক্তব্য দেন।

শুক্রবার দুপুরে মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলাস্থ লাউয়াছড়া জাতীয় উদ্যানের প্রবেশপথের প্রধান ফটকে নাগরিকবন্ধন কর্মসুচি পালন করা হয় ।

গবেষণার নামে বিদেশিদের মাধ্যমে সিলেট বিভাগের বনাঞ্চল থেকে বিপন্ন প্রজাতির বন্যপ্রাণি পাচার করছে একটি চক্র এমন অভিযোগ করে নাগরিকবন্ধন চলাকালে বক্তারা বলেন, এর সাথে শাহরিয়ার সিজার নামের এক বন্যপ্রাণি গবেষকের সংশ্লিষ্টতা রয়েছে। তাকে লাউয়াছড়াসহ সিলেট বিভাগের সকল বনাঞ্চলে নিষিদ্ধ করা হোক। এর আগেও তিনি বন্যপ্রাণি পাচার করতে গিয়ে ধরা পড়েছেন। তাই তাঁর বিরুদ্ধে উঠা অভিযোগ তদন্ত করে সিজারসহ তার সহযোগীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে। এজন্য আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি বনবিভাগকেও উদ্যোগ নেয়ার আহবান জানান বক্তারা।

নাগরিকবন্ধনে বক্তারা আরও বলেন, লাউয়াছড়া জাতীয় উদ্যানের জীব-বৈচিত্র্যকে বিপন্ন করে গবেষণার নামে যথাযথ অনুমোদন ছাড়া দেশি-বিদেশি অনুপ্রবেশকারীদের তথ্য গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। এদের মধ্যে বন্যপ্রাণী নিয়ে ইতিপুর্বে আটক হওয়া গবেষক শাহরিয়ার সিজারের সংশ্লিষ্টতা উদ্বেগের। যা সিলেট বিভাগের প্রকৃতি ও পরিবেশপ্রেমী নাগরিকদের সংক্ষুব্ধ করেছে। এ অবস্থায় লাউয়াছড়া জাতীয় উদ্যানের জীববৈচিত্র্যকে বিপন্ন করে বন আইনে অভিযুক্ত দেশি-বিদেশি অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে রাস্ট্রবিরোধী মামলা হওয়া উচিৎ ।

বক্তারা বলেন, ইতোপূর্বে সিজার বান্দরবানের আলীকদমে কচ্ছপসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে আটক হয়েছিলেন। এ ধরণের মানুষ বন ও বন্যপ্রাণীর জন্য হুমকি ৷

বক্তারা লাউয়াছড়া রক্ষায় বিকল্প সড়ক দ্রুত চালু করারও দাবি জানান এবং লাউয়াছড়ার ভেতর থেকে রেললাইন ও সড়ক অপসারনেরও দাবি জানান ৷

সংক্ষুব্ধ নাগরিক আন্দোলন, সিলেটের সমন্বয়ক আব্দুল করিম কিমের সঞ্চালনায় নাগরিকবন্ধনে বক্তব্য রাখেন মৌলভীবাজার চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্টিজের সাবেক সভাপতি ডা. এম এ আহাদ, বাংলাদেশ পরিবেশ আন্দোলন মৌলভীবাজার শাখার সভাপতি আ.স.ম. সালেহ সোহেল, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ শাখার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেটের যুগ্ন সাধারণ সম্পাদক জ্যেষ্ঠ সাংবাদিক ছামির মাহমুদ, বাপা সিলেটের সংগঠক অ্যাডভোকেট গোলাম সোবহান চৌধুরী, বাপা সিলেটের সংগঠক নিয়ামুল ইসলাম খাঁন, লাউয়াছড়া জীববৈচিত্র্য রক্ষা আন্দোলনের যুগ্ন আহ্বায়ক শামসুল হক, মৌলভীবাজার পরিবেশ সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক নুরুল মোহাইমিন মিল্টন, জীববৈচিত্র্য রক্ষা কমিটি কমলগঞ্জের সভাপতি মনজুর আহমেদ আহাদ।