• আগস্ট ৮, ২০১৯
  • খেলাধুলা
  • 65
ত্রিদেশীয় সিরিজের সূচি চূড়ান্ত, আসছে জিম্বাবুয়ে

ক্রীড়া ডেস্কঃ জিম্বাবুয়েকে নিয়ে অনিশ্চয়তা কাটল। সেপ্টেম্বরে আফ্রিকার দেশটিকে নিয়েই ত্রিদেশীয় সিরিজ আয়োজন করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। স্বাগতিকেরা ছাড়াও সিরিজের অপর দলটি আফগানিস্তান।

সেপ্টেম্বরের এই সিরিজের কথা জানা গিয়েছিল আগেই। কিন্তু ক’দিন আগে আইসিসি জিম্বাবুয়ের সদস্যপদ স্থগিত করলে ত্রিদেশীয় সিরিজটি নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়।

একদিন আগেই জিম্বাবুয়ে আসবে, এমন প্রত্যাশাই ব্যক্ত করেছিলেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সুজন। জানিয়েছিলেন দ্রুত সিদ্ধান্ত জানাবে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড।

বুধবার রাতে এক ইমেইল বার্তায় বিসিবি সিরিজের চূড়ান্ত সূচি দিয়েছে। অর্থাৎ জিম্বাবুয়েকে নিয়েই হচ্ছে ত্রিদেশীয় সিরিজটি। ১৩ সেপ্টেম্বর শুরু হবে সিরিজ। প্রতিটি দল একে অপরের সঙ্গে খেলবে দুটি করে ম্যাচ। সিরিজের ফাইনাল ২৪ সেপ্টেম্বর।

সদস্য পদ প্রত্যাহার হওয়ায় জিম্বাবুয়ে আইসিসির কোনো ইভেন্টে খেলতে পারবে না। তা ছাড়া আইসিসির বরাদ্দ অর্থাৎ পাবে না তারা। জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের ওপর দেশটির সরকারের অযাচিত হস্তক্ষেপের কারণে আইসিসি এই শাস্তি দিয়েছে।

অক্টোবরে আইসিসির পরবর্তী সভায় জিম্বাবুয়ের এই নিষেধাজ্ঞার বিষয়টি নিয়ে পুনর্বিবেচনা করার কথা রয়েছে। তার আগে অবশ্য আইসিসির কিছু শর্ত পূরণ করতে হবে তাদের। এদিকে ছেলেদের ও মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই থেকে এরই মধ্যে বাদ পড়েছে জিম্বাবুয়ে। তবে দিপাক্ষীক সিরিজে খেলতে কোনো বাধা নেই।

তাই জিম্ববুয়েকে নিয়েই এই সিরিজ আয়োজন করতে যাচ্ছে বিসিসি। মূলত আফগানিস্তানের বিপক্ষে একটি দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা ছিল বাংলাদেশের। কিন্তু গত আইসিসির মিটিংয়ে জিম্বাবুয়ে অনুরোধ করে সিরিজটি ত্রিদেশীয় করার। এই সিরিজের আগে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র ম্যাচের একটি টেস্ট সিরিজও রয়েছে।

ত্রিদেশীয় সিরিজের লিগ পর্বের প্রথম তিনটি ম্যাচ হবে মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে। পরের তিনটি ম্যাচ হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। ফাইনাল অনুষ্ঠিত হবে মিরপুরে।

১৩ সেপ্টেম্বর বাংলাদেশ-জিম্বাবুয়ে ম্যাচ দিয়ে শুরু হবে সিরিজ। পরের দিন আফগানিস্তান ও জিম্বাবুয়ের লড়াই। ১৫ সেপ্টেম্বর আফগানদের বিপক্ষে খেলবে বাংলাদেশ।

এরপর ১৮ সেপ্টেম্বর চট্টগ্রামে মুখোমুখি হবে বাংলাদেশ ও জিম্বাবুয়ে। পরের দিন মুখোমুখি হবে জিম্বাবুয়ে ও আফগানিস্তান। ২১ সেপ্টেম্বর শেষ লিগ ম্যাচে খেলবে বাংলাদেশ ও আফগানরা। পয়েন্ট টেবিলের সেরা দুটি দল নিয়ে ২৪ সেপ্টেম্বর মিরপুরে হবে ফাইনাল।