• সেপ্টেম্বর ৯, ২০১৯
  • বিজ্ঞপ্তি
  • 43
৫ দফা দাবি না মানলে ২৪ সেপ্টেম্বর থেকে অটোরিকশা শ্রমিকদের কর্মবিরতির ডাক

নিউজ ডেস্কঃ ৫দফা দাবি না মানলে ২৪ সেপ্টেম্বর থেকে সিলেট অটোরিকশা শ্রমিকদের লাগাতার কর্মবিরতির ডাক দিয়েছে।

সোমবার (৯ সেপ্টেম্বর) সকাল ১১টায় নগরীর কোর্ট পয়েন্টে মানববন্ধনের আয়োজন করেন সংগঠনের নেতৃবৃন্দ।

শ্রমিকদের পাঁচ দফা দাবিগুলো হচ্ছে– মহাসড়কে মেট্রোপলিটন এলাকা পর্যন্ত সিএনজি চালিত অটোরিকশা চলাচল করার সুযোগ দিতে হবে। সিলেট জেলা ও মেট্রো আর টিসি বোর্ডে অটোরিকশা প্রতিনিধি রাখতে হবে। সিলেট শহরনসহ সকল উপজেলায় বেটারি চালিত রিক্সা ও অটোবাইক বন্ধ ও নিষেধ করতে হবে। রেকারিং বানিজ্যসহ সকল প্রকার পুলিশি হয়রানি বন্ধ করতে হবে। খালবিল নদী নালা অধ্যুষিত সিলেটে সিএনজি চালিক অটোরিকশা নিরাপত্তা গ্রীল সংযোজনের সিদ্ধান্ত বাতিল করতে হবে। সিলেট শহরে বিভিন্ন স্থানে পার্কিং স্থানের ব্যবস্থা করে দিতে হবে।  প্রাইভেট গাড়িদারা যাত্রী বহণ বন্ধ করতে হবে ও ঢালাওভাবে সিএনজি চালিত অটোরিকশা বেআইনি বিক্রি বন্ধ করতে হবে। এবং বিক্রিত গাড়িগুলো রেজিস্ট্রেশন প্রদান করতে হবে।

সংগঠনের সভাপতি জাকারিয়া আহমদেন সভাপতিত্বে ও মুক্তিযুদ্ধ উপপরিষদের সহ-সভাপতি আব্দুল হামিদের পরিচালনায় মানববন্ধনে বক্তরা বলেন, সড়ক পরিবহনের প্রধান চালিকাশক্তি হচ্ছেন এদেশের শ্রমিকেরা। এই শ্রমিকদের সমাজ ও জনগণের মুখোমুখি দাঁড় করিয়ে আইনের বিভিন্ন ধারা বিশেষ মহলকে খুশি করতে পারলেও জাতীয় জীবনে চরম বিপর্যয়ের সম্ভাবনা এনে দিয়েছে। যা আমাদের জন্য কাম্য নয়। এ অবস্থায় আইনের সংশোধন করা ও বর্তমান উদ্ভূত পরিস্থিতিতে সমস্যা নিরসনের লক্ষ্যে আমাদের পাঁচ দফা দাবি মেনেনিন। শ্রমিকদের সমাজ ও জনগণের মুখোমুখি দাঁড় করিয়ে বেআইনিভাবে গ্রিল দেওয়ার নামে অযথা রেকার করা আর মামলা দিয়ে পরিবহণ শ্রমিকদের হয়রানি করা বন্ধ করুন। মহামান্য হাইকোর্টের নিষেধ থাকা সত্তেও কিসেরবলে বেটারি চালিত রিক্সা ও অটোবাইক চলাচল করছে।

বক্তারা বলেন, দাবি না নামানলে আগামী ২৪ সেপ্টেম্বর কর্মবিরতি পালন করবে সর্বস্তরের অটোরিকশা শ্রমিকেরা। মনে রাখবেন, পাঁচ দফা দাবি আদায়ের লক্ষ্যে শ্রমিকরা ইতোমধ্যে ফুঁসে উঠেছেন। দাবি না মানা পর্যন্ত শ্রমিকরা ঘরে ফিরবেন না তাই আগামী ২৩ সেপ্টেম্বর সোমবারের মধ্যে উত্থাপিত দাবি বাস্তবায়নের লক্ষ্যে কোনো সুরাহা না হলে ২৪ সেপ্টেম্বর মঙ্গলবার সিলেট বিভাগে পরিবহণ শ্রমিকরা অবস্থান কর্মসূচির ডাক দিয়েছেন। তারা লাগাতার পরিবহন ধর্মঘট শুরু করবেন।

মানববন্ধনে বক্তব্য রাখেন, সিলেট জেলা সিএনজি চালিত অটোরিকশা শ্রমিক ইউনিয়ন রেজি নংঃ চট্ট ৭০৭ এর সাধারণ সম্পাদক মো. আজাদ মিয়া, সহসভাপতি মো. সুন্দর আলী খাঁন, মো. আবুল হোসেন খান, সহসাধারণ সম্পাদক মো. শাহাব উদ্দিন, সাংগঠনিক সম্পাদক মো. ইকবাল আহমদ, দপ্তর সম্পাদক কাওছার আহমদ, অর্থ সম্পাদক মো. মামুনুর রশিদ মামুন, প্রচার সম্পাদক মোহাম্মদ আলী, কল্যাণ সম্পাদক মো. আব্দুল মান্নান, এীড়া ও সংস্কৃতি সম্পাদক আব্দুল মতিন, প্রধান নির্বাচন কমিশনার মানিক খান, শ্রমিক মসলিস সিলেট জেলা সাংগঠনিক সম্পাদক এম.এ রহিম, জেলা কমিটির সদস্য রফিকুল ইসলাম, আলতাফ হোসেন চৌধুরী, রাজা আহমদ রাজা, মানিক মিয়া, এবাদুল খান, রিয়াজ উদ্দিন, লিটন আহমদ, সুজন মিয়া, ফরহাদ মিয়া, এম বরকত আলী, ফরিদ আহমদ, নওশাদ আহমদ, খিজর আহমদ, আতাউর রহমান, নুরুল হক, এপল আহমদ, এমাদ উদ্দিন, জয়নাল, শরিফ উদ্দিন, কানাইঘাট উত্তর বাজার উপ-পরিষদের সভাপতি জাকারিয়া, পীরবাজারের সভাপতি ইলিয়াস, প্রমুখ। এছাড়াও মাননন্ধনে মিছিল সহাকারে অংশ গ্রহণ করেন সংগঠনের সকল উপ-পরিষদের নেতৃবৃন্দ ও পরিবহণ শ্রমিকরা।