• অক্টোবর ১৭, ২০১৯
  • লিড নিউস
  • 78
প্রেমের টানে বাংলাদেশে আসা ভারতীয় নারীকে হস্তান্তর

জৈন্তাপুর প্রতিনিধিঃ জৈন্তাপুর টিপরাখলা সীমান্তে বিজিবি-বিএসএফ’র মধ্যে পতাকা বৈঠকের মাধ্যমে নিজ নিজ দেশের সীমান্তরক্ষী বাহিনী ও পুলিশের মাধ্যমে প্রেমেরে টানে বাংলাদেশে আসা ভারতীয় নারী ও খাসিয়া কতৃক সীমান্ত থেকে ধরে নিয়ে যাওয়া বাংলাদেশীসহ গরু হস্তান্তর করা হয়েছে।

বৃহস্পতিবার (১৭অক্টোবর) দুপুর ১টা হতে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত সিলেটের জৈন্তাপুর উপজেলার টিপরাখালা সীমান্তে বিজিবি ও বিএসএফ’র মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের পক্ষে নেতৃত্বদেন ১৯বিজিবি’র জৈন্তাপুর ক্যাম্প কমান্ডার নায়েক সুবেদার আব্দুল কাদির, জৈন্তাপুর মডেল থানার এস.আই আতিকুর রহমান রাশেল, এ.এস.আই যমুনা সহ বিজিবি’র প্রায় ৪০জন বিজিবি ও পুলিশ সদস্য অপরদিকে ভারতের পক্ষে নেতৃত্বদেন ভারতীয় বিএসএফ’র হেওয়াই ক্যাম্পের কমান্ডার আই.এস.পি সুরেন্দ্র রায়, এস.আই পংকজ কুমার, এইচ.সি মহর সিং, ভারতীয় পুলিশের এস.আই আর-এ-পারিয়াং সহ বিএসএফ ও ভারতীয় পুলিশের প্রায় শতাধিক সদস্য উপস্থিত ছিল।

উভয় দেশের আইন শৃংঙ্খলা বাহিনীর পাশাপাশি জনপ্রতিনিধিদের উপস্থিতির মাধ্যমে প্রেমের টানে বাংলাদেশে চলে আসা ভারতীয় নাগরিক ও বাংলাদেশ থেকে ধরে নিয়ে যাওয়া ব্যক্তিদের জিজ্ঞাসাবাদ শেষে তাদেরকে নিজ নিজ দেশের আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে তুলে দেওয়া হয়। এবং ধরে নিয়ে যাওয়া বাংলাদেশি কৃষকদের গরু গুলো ফিরিয়ে দেওয়া হয়।

প্রেমের টানে ভারতীয় ৫সন্তানের জননী বাংলাদেশে চলে আসাকে কেন্দ্র করে ১বাংলাদেশী সহ প্রায় শতাধিক গরু ধরে নিয়ে যায় ভারতীয় খাসিয়ারা। অবশেষে কয়েক দফা পতাকা বৈঠকের মাধ্যমে পরিস্থিতি স্বাভাবিক হলে বৃহস্পতিবার দুপুরে প্রায় ৩ঘন্টার বৈঠকের পর লিখিত ভাবে হস্তান্তর করা হয়।

জৈন্তাপুর ক্যাম্প কমান্ডার আব্দুল কাদির জানান, আমরা কয়েক দফা শান্তিপূর্ণ ভাবে পতাকা বৈঠকের মাধ্যমে বাংলাদেশে চলে আসা নারীকে পুলিশের মাধ্যমে মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলা হতে উদ্ধার করে নিয়ে আসি, পতাকা বৈঠকের মাধ্যমে তাকে ভারতীয় আইন-শৃঙ্খলা বাহিনীর নিকট তুলে দেই। খাসিয়া কর্তৃক ধরে নিয়ে যাওয়া বাংলাদেশী নাগরিক সহ গরু গুলো তাদের নিকট হতে বুঝে আনি। বর্তমানে জৈন্তাপুর উপজেলার টিপরাখলা এলাকার পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।