• অক্টোবর ২১, ২০১৯
  • শীর্ষ খবর
  • 49
সুরমা নদীতে ধরা পড়ল সোয়া দুই কেজির ইলিশ

নিউজ ডেস্কঃ সিলেটের সুরমা নদীতে গত কিছুদিন পুর্বেও ইলিশ ধরা পড়ার খবর মিললেও এবার ধরা পড়েছে বড় আকারের প্রায় সোয়া দুই কেজি ওজনের একটি ইলিশ মাছ।

সিলেটের বিশ্বনাথের লামাকাজিতে সুরমা নদীতে গতকাল রোববার বিকেলে জেলেদের জালে ধরা পড়ে ইলিশটি।

এবারের ইলিশটির ওজন সোয়া দুই কেজি। এর আগেও সিলেটের চেঙ্গেরখালে ইলিশ ধরা পড়েছিল। তবে সেগুলো তুলনামূলকভাবে আকারে ছোট ছিল।

ইলিশ লবণাক্ত জলের মাছ হলেও প্রজনন মৌসুমে মিঠা পানিতে ডিম দেয়। বড় নদী ও মোহনায় বর্ষাকালে তাদের আগমন ঘটে। কিন্তু সিলেটের সুরমা নদীতে ইলিশের তেমন দেখা মেলে না।

স্থানীয় সূত্রে জানা গেছে, গতকাল সিলেটের বিশ্বনাথের লামাকাজি এলাকায় ১১ জন জেলে জাল ফেলেন সুরমা নদীতে। বিকেলে নদী থেকে জাল টেনে তোলেন তাঁরা। এ সময় অন্যান্য মাছের সঙ্গে একটি চকচকে রূপালি ইলিশ ধরা পড়ে। মাছটি পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করতে থাকেন তাঁরা। তাদের হই-চইয়ে আশপাশের মানুষ গিয়ে ধরা পড়া ইলিশের বিষয়ে জানতে পারেন। তখন মাছটির ওজন মাপা হয়।

এই দলের একজন হামিদ উদ্দিন বলেন, ‘ইলিশটির ওজন সোয়া দুই কেজি। সিলেটের সুরমা নদীতে আমরা কয়েকজন মিলে প্রতিদিনই জাল ফেলে মাছ ধরি। কিন্তু ইলিশ ধরা পড়ার ঘটনা এবারই প্রথম। জালে ইলিশ মাছ ধরা পড়াতে ভালো লাগছে।’ নদীতে আরও ইলিশ মাছ থাকার সম্ভাবনা আছে বলে তিনি জানান।

সিলেট সদর উপজেলা মৎস্য কর্মকর্তা দ্বিজরাজ বর্মণ বলেন, সিলেটের নদী ও খালগুলোতে আগেও ইলিশ মাছ পাওয়া গেছে। সেগুলো স্থানীয় প্রজাতির। বর্ষায় মিঠাপানির হাকালুকি হাওরে ইলিশ পাওয়া যাচ্ছে। সুরমা নদী ও চেঙ্গেরখাল নদে মাঝেমধ্যে ইলিশ ধরা পড়ছে।