• অক্টোবর ২৪, ২০১৯
  • খেলাধুলা
  • 36
বাংলাদেশ-ভারত টেস্ট গোলাপি বলে!

ক্রীড়া ডেস্কঃ নবেম্বর থেকে ভারতের বিপক্ষে তিনটি টি-টোয়েন্টি আর দুটি টেস্ট ম্যাচের সিরিজে অংশ নেবে বাংলাদেশ। টি-টোয়েন্টি দিয়ে সফর শুরু করবে টাইগাররা। এরপর দুই দল অংশ নেবে টেস্ট সিরিজে। ভারতীয় গণমাধ্যমগুলো জানাচ্ছে, দুই ম্যাচ টেস্ট সিরিজের যে কোনো একটি গোলাপি বলে দিবারাত্রির করতে আগ্রহী ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই। তবে, এখনও চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

বিসিসিআইয়ের নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েছেন সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। তার কাছে এমন আগ্রহের কথা জানিয়েছেন বোর্ড কর্তারা। তবে, গাঙ্গুলি এখনই কোনো সিদ্ধান্ত নিতে নারাজ। তিনি জানিয়ে দিয়েছেন, ভারতীয় দলপতি বিরাট কোহলি এবং তার দলের সদস্যদের সঙ্গে কথা বলেই এমন সিদ্ধান্ত জানাবেন। তাতে প্রাধান্য পাবে ভারতীয় টিম ম্যানেজমেন্টের পরামর্শ।

দিবারাত্রির টেস্টে এখনও খেলা হয়নি বাংলাদেশের। সেক্ষেত্রে সাকিবের দলটি কতটা প্রস্তুত সেটা নিয়েও আলোচনায় বসতে হবে দুই দেশের ক্রিকেট বোর্ডকে। গোলাপি বলে বাংলাদেশের মতো ভারতও দিবারাত্রির টেস্ট খেলেনি।

প্রথম টেস্ট শুরু হবে আগামী ১৪ নভেম্বর। সিরিজের প্রথম ম্যাচটির ভেন্যু ইন্দোর। আর সিরিজের দ্বিতীয় ম্যাচটি শুরু হবে ২২ নভেম্বর, কলকাতায়। ভারতীয় গণমাধ্যম জানাচ্ছে দ্বিতীয় বা শেষ ম্যাচটির গোলাপি বলে দিবারাত্রির ম্যাচ হওয়ার সম্ভাবনা বেশি।

গত বছর ওয়েস্ট ইন্ডিজ যখন ভারতে খেলতে এসেছিল তখনও একটা সম্ভাবনা তৈরি হয়েছিল দিবারাত্রির টেস্ট আয়োজনের। রাজকোট টেস্টকে পাখির চোখ করেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। পরে ভারতীয় ক্রিকেটারদের যথেষ্ট প্রস্তুতির অভাব থাকায় সেখান থেকে সরে আসে বিসিসিআই।

এ ব্যাপারে গাঙ্গুলিকে জিজ্ঞাসা করা হলে তিনি জানান, আগে ঘরোয়া ক্রিকেটে খেলোয়াড়দের সঙ্গে গোলাপি বলের সম্পর্ক তৈরি করতে হবে। দেখা যাক কী হয়? এমন সিদ্ধান্ত নিতে হলে আমাকে অবশ্যই বোর্ড সদস্যদের সঙ্গে বসতে হবে। আমি টেস্ট ক্রিকেটের প্রসারে কাজ করতে চাই। গোলাপি বলের দিবারাত্রির টেস্ট অবশ্যই এই ফরম্যাটকে এগিয়ে নিতে সাহায্য করবে।