• নভেম্বর ৩০, ২০১৯
  • খেলাধুলা
  • 51
‘‘বর্তমান ইমার্জিং একাদশটিই ভবিষ্যৎ বাংলাদেশ দল’‘

ক্রীড়া ডেস্কঃ পঞ্চপান্ডবের বয়োজ্যেষ্ঠ সদস্য মাশরাফি ওয়ানডে ছাড়া কিছুই খেলেন না। টেস্ট দলে নেই ১০ বছর আর টি-টোয়েন্টিও ছেড়েছেন ৩২ মাস আাগে, ২০১৭ সালের এপ্রিলে। বাকি থাকলেন মাহমুদউল্লাহ রিয়াদ (৩৩ বছর ২৯৯ দিন), সাকিব আল হাসান (৩২ বছর ২৫১ দিন), মুশফিকুর রহীম (৩২ বছর ১৭৪ দিন) আর তামিম ইকবাল (৩০ বছর ২৫৫ দিন)। তাদেরও গড় বয়স প্রায় ৩২।

আগামী দুই বছর পর সবারই বয়স ৩৩-৩৪’এ গিয়ে ঠেকবে। কাজেই ধরে নিতে হবে গড়পড়তা আর দুই-তিন বছরের মধ্যে হয়তো সবাই না হলেও বেশিরভাগেরই আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ হয়ে যেতে পারে। তখন তাদের জায়গা কারা নেবেন?

সৌম্য সরকার, লিটন দাস, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত আর মোহাম্মদ মিঠুন- কারো অবস্থাই তো খুব ভাল না। নাসির হোসেন তো ‘সাবেকের’ কাতারে নাম লিখিয়ে ফেলেছেন প্রায়। তাহলে ভবিষ্যত সম্ভাবনা কারা? কাদের নিয়ে সাজানো হবে আগামীর বাংলাদেশ দল?- অনেকের মনে এ প্রশ্ন উঁকিঝুঁকি দেয়।

জাতীয় দলের সাবেক অধিনায়ক ও বর্তমান নির্বাচক হাবিবুল বাশার মনে করেন, এখন যে ইমার্জিং দলটি আছে, এইচপি ইউনিটের যে দলটি প্রাণ ফ্রুটো ইমার্জিং এশিয়া কাপ শেষে এখন নেপালে দক্ষিণ এশিয়ান গেমস (এস এ গেমস) ক্রিকেটে অংশ নেবে- সেই দলটিকেই ভবিষ্যত বাংলাদেশ হিসেবে দেখা যেতে পারে।

আজ (শনিবার) হাবিবুল বাশার বলেন, এই এইচপি ইউনিটের যে দলটি ইমার্জিং দল, বলা যায় সেটাই আগামীর বাংলাদেশ।

যদি তাই হয়, তাহলে কি এ দল থেকেই বেশিরভাগ ক্রিকেটার থাকবেন টি-টোয়েন্টি বিশ্বকাপে? এ প্রশ্নের উত্তর দিতে গিয়ে হাবিবুল বাশারের কূটনৈতিক ও বুদ্ধিদীপ্ত জবাব, ‘নাহ! ঠিক তা বলা যাবে না। আমি তা বলতেও চাই না। সেটা বলা একটু তাড়াতাড়ি হয়ে যাবে।’

তিনি আরও বলেন, ‘তবে এ দলের বেশ কজন ক্রিকেটার তো এরই মধ্যে কোনো না কোনো ফরম্যাটে জাতীয় দলে ঢুকে গেছে। কেউ কেউ জাতীয় দলের হয়ে ম্যাচও খেলে ফেলেছে। নাইম শেখ, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন ধ্রুব আর আমিনুল ইসলাম বিপ্লবের এরই মধ্যে জাতীয় দলে অভিষেকও হয়েছে। বাকি আছে সাইফ।’

কাজেই বাশার মনে করেন, এটাই বর্তমান সময়ের সবচেয়ে সম্ভাবনাময় দল। এই দলের আমিনুল ইসলাম বিপ্লবকে এসএ গেমস ক্রিকেটে মিস করবেন হাবিবুল বাশার। হাত ফেটে যাওয়ায় নেপালে এসএ গেমস ক্রিকেটে খেলতে পারবেন না বিপ্লব। বিপ্লব খেলতে না পারায় দলে ঢুকেছেন আরেক লেগস্পিনার মিনহাজুল আবেদিন আফ্রিদি।

বলার অপেক্ষা রাখে না, এসএ গেমস ক্রিকেটে বাংলাদেশের যে দলটি খেলবে হাবিবুল বাশার সেই দলের ম্যানেজারর দায়িত্ব পালন করবেন। আগামীকাল (রোববার) নেপালের উদ্দেশ্যে যাত্রা করবেন বাশার।

সাথে আলাপে অনেক কথার ভীড়ে এ দলটির শক্তি-সামর্থ্য ও সম্ভাবনা নিয়ে আলোকপাত করতে গিয়ে হাবিবুল বাশার এ দলটির মাঝে আগামী দিনের বাংলাদেশকে খুঁজে পেয়েছেন। সে কারণেই তার মুখ দিয়ে বেরিয়েছে, ‘এ দলটিই আগামী দিনের বাংলাদেশ!’