• ডিসেম্বর ১৬, ২০১৯
  • মৌলভীবাজার
  • 66
মৌলভীবাজারে বিজয় দিবসে ‘ষাঁড়ের লড়াই’

মৌলভীবাজার প্রতিনিধিঃ মহান বিজয় দিবস উপলক্ষে মৌলভীবাজারে ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৬ ডিসেম্বর) দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত সদর উপজেলার বড়কাপন শেখেরগাঁওয় এলাকায় এই ষাঁড়ের লড়াইয়ের আয়োজন করা হয়।

গ্রামবাংলার ঐতিহ্যবাহী এই খেলা দেখতে শিশু-কিশোর, নারী-পুরুষ, বৃদ্ধসহ প্রায় অর্ধ লক্ষাধিক মানুষের সমাগম ঘটে। ষাঁড়ের লড়াইয়ের পাশাপাশি তাদের বিচিত্র নামও দর্শকদের আনন্দ দিয়েছে। ‘বাংলাভাই’, ‘দেশ পাগল’, ‘আশার আলো’, ‘স্বপ্নের সেতু’, ‘জয়রাজ’, ‘সিন্দুরখালি’, ‘কেউড়ি’সহ ৪০টি ষাঁড় এই লড়াইয়ে অংশগ্রহণ করে।

স্থানীয়রা জানান, গত ২২ বছর থেকে স্থানীয় মো. মসুদ কমিশনার এ লড়াইয়ের আয়োজন করে আসছেন। প্রতিবছর স্বাধীনতা দিবস ও বিজয় দিবসে তিনি এই আয়োজন করেন।

এবারের বিজয় দিবস উপলক্ষে আয়োজিত ষাঁড়ের লড়াইয়ে সিলেট বিভাগের সবকটি জেলা থেকে ৪০টি ষাঁড় অংশগ্রহণ করে। এ লড়াইয়ে মসুদ কমিশনারের ‘বাংলা ভাই’ ১ম স্থান ও সিলেট জালালাবাদের সফিক মিয়ার ‘সালাম মল্লিক’ ২য় স্থান অধিকার করে। লড়াইয়ে অংশ নেয়া প্রতিটি ষাঁড়কে পুরস্কৃত করা হয়।

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করেন মৌলভীবাজারের পৌর মেয়র ফজলুর রহমান। উপস্থিত ছিলেন কমিশনার মো. মসুদ, জেলা কৃষক দলের সভাপতি জমসেদ মিয়া প্রমুখ।

আয়োজক মো. মাসুদ কমিশনার জানান, মানুষকে আনন্দ দিতেই স্বাধীনতা দিবস ও বিজয় দিবসে ষাঁড়ের লড়াইয়ের এই আয়োজন। আগামী যতদিন বেঁচে থাকব, বড় কোনো সমস্যা না হলে এ আয়োজন অব্যাহত থাকবে।