• ফেব্রুয়ারি ৮, ২০২০
  • লিড নিউস
  • 49
পরিবেশের জন্য ক্ষতিকর সকল ইটভাটা বন্ধ করে দেবে সরকার : শাহাব উদ্দিন

জৈন্তাপুর প্রতিনিধিঃ পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেন, ২০২৫ সালের মধ্যে পরিবেশের জন্য ক্ষতিকর সকল ইটভাটা বন্ধ করে দেবে সরকার। ভাটায় পোড়ানো ইটগুলো পরিবেশের জন্য খুবই ক্ষতিকর। তিনি আরও বলেন, ইটভাটা গুলো দিন দিন নষ্ট করছে ফসলি জমি, ব্যাপক ক্ষতি করছে পরিবেশের। তাই এখন থেকে সবাইকে পরিবেশবান্ধব ব্লক ইট ব্যবহারের চেষ্টা করতে হবে।

শনিবার (০৮ ফেব্রুয়ারী) সিলেটের জৈন্তাপুর উপজেলার হরিপুরের বাঘেরখাল এলাকায় দুপুরে ‘পরিবেশ বান্ধব ব্লক (ইকোইট) ইট ইন্ডাস্ট্রি’র উদ্বোধন কালে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। একই স্থানে ‘ সাধ্যের মাধ্যে স্বপ্নের বাড়ি’ নামক আরেকটি প্রকল্প উদ্বোধন করেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী।প্রকল্প দু’টির উদ্বোধন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জৈন্তাপুর উপজেলা নির্বাহী অফিসার নাহিদা পারভীন।
স্বাগত বক্তব্য রাখেন ‘পরিবেশ বান্ধব ব্লক (ইকোইট) ইট ইন্ডাস্ট্রি’র ফাউন্ডার ও সিইও মিটু তালুকদার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. এ.কে. এম রফিক, পরিবেশ অধিদপ্তরের পরিচালক ইসরাত জাহান পান্না, অতিরিক্ত পুলিশ সুপার উত্তর মো. মাহবুবুল আলম, জৈন্তাপুর মডেল থানার অফিসার ইনচার্জ শ্যামল বনিক, অফিসার ইনচার্জ তদন্ত ওমর ফারুক, সিলেট মহানগর আওয়ামী লীগের সাবেক যুগ্ম সম্পাদক বিজিত চৌধুরী, সিলেট জেলা আওয়ামী লীগের সাবেক যুব ও ক্রীড়া সম্পাদক এ্যাড. রণজিৎ সরকার, ফতেহপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আমিনুর রহমান চৌধুরী, ও ‘পরিবেশবান্ধব ব্লক (ইকোইট) ইট ইন্ডাস্ট্রি’র পরিচালক রজত কান্তি গুপ্ত, রমজান রূপজান বাঘেরখাল একাডেমি স্কুল এন্ড কলেজের প্রিন্সিপাল সিরাজুল ইসলাম, জৈন্তাপুর উপজেলা আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক জাকারিয়া মাহমুদ, উপজেলা শ্রমিক লীগের সভাপতি ফারুক আহমদ, উপজেলা যুব লীগের আহবায়ক আনোয়ার হোসেন প্রমুখ ৷

অনুষ্ঠানের শুরুতে পবিত্র ক্বোরআন থেকে তিলাওয়াত করেন বাঘেরখাল মাদরাসার ছাত্র আব্দুর রহিম।