• ফেব্রুয়ারি ১৯, ২০২০
  • শীর্ষ খবর
  • 82
নিষিদ্ধ পলিথিন বিক্রি বন্ধে কঠোর হচ্ছে সিলেট চেম্বার অব কমার্স

নিউজ ডেস্কঃ সিলেটে সর্বত্র নিষিদ্ধ পলিথিন বিক্রি বন্ধ করতে কঠোর হচ্ছেন সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ’র নেতারা। পরিবেশ রক্ষায় এবং আগামী প্রজন্মের সুরক্ষায় এমন উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন চেম্বার সভাপতি আবু তাহের মো শোয়েব।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) এ উপলক্ষে চেম্বারের কনফারেন্স হলে চলমান কার্যক্রম নিয়ে সিলেটে কর্মরত প্রিন্ট ও ইলেক্ট্রিক মিডিয়ার সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা জানান। সভাপতির এমন বক্তব্যে ঐক্যমত পোষণ করেন সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির নেতারা।

তিনি বলেন, পলিথিন ব্যবহার রোধে সিলেট চেম্বার অভিযানে নামবেন চেম্বার নেতারা। প্রথম অবস্থায় সতর্ক করে দেওয়া হবে। এরপরও যারা পলিথিন বিক্রি করবেন, তাদের ট্রেড লাইসেন্স বাতিল করতে সিটি করপোরেশনকে সুপারিশ করা হবে। সেই সঙ্গে চেম্বারের সদস্য পদও হারাবেন।

মতবিনিময়কালে তিনি সিলেটের ব্যবসা-বাণিজ্য ও শিল্পখাতের উন্নয়নে ব্যবসায়ীদের স্বার্থ সংরক্ষণে চেম্বারের চলমান কার্যক্রমের বিস্তারিত তুলে ধরেন।

এছাড়াও মুজিবর্ষ উপলক্ষে সিলেট চেম্বারের বিভিন্ন কর্মসূচির কথা তুলে ধরা হয়। কর্মসূচির মধ্যে রয়েছে, আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধুর ম্যুরাল উন্মোচন, জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সংগীত পরিবেশনা এবং কেক কাটা। এর আগে চেম্বারে বঙ্গবন্ধু কর্নারের উদ্বোধন করা হবে।

চেম্বারের নেতারা বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে পরিবেশবান্ধব ব্যাগ বিতরণ করবে চেম্বার। মুজিববর্ষ উপলক্ষে কৃষিনির্ভর উদ্যোক্তা তৈরির লক্ষ্যে বাকি ১২ উপজেলায় আয়োজন করা হবে সেমিনারের।

মতবিনিময়কালে চেম্বার নেতারা আরও জানান, সিলেটে বিনিয়োগ বৃদ্ধি ও আন্তর্জাতিক মানের রপ্তানিমুখী শিল্পপ্রতিষ্ঠান গড়ে তুলতে ‘সিলেট বিজনেস সামিট-২০২০’ আয়োজন, মুজিববর্ষে সিলেটের পর্যটন শিল্পের বিকাশে পর্যটনসপ্তাহ পালন, আগর-আতর ব্যবসার প্রসারে পদক্ষেপ গ্রহণ, আন্তর্জাতিক বাণিজ্যমেলার আয়োজন, তথ্যপ্রযুক্তি খাতে সিলেটকে এগিয়ে নিতে আউটসোর্সিং, ফিলেন্সিং, ই-কমার্স বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা, ক্ষুদ্র উদ্যোক্তদের আগ্রহ সৃষ্টির লক্ষ্যে কর্মশালা, নতুন উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে প্রজেক্ট প্রোফাইল তৈরি এবং সিলেটে ব্যবসাবান্ধব পরিবেশ তৈরি, যানজট ও হকারমুক্ত রাস্তাঘাট এবং সিলেটকে ব্যবসায়িক নিরাপত্তা সম্বলিত শহর গঠনে পদক্ষেণ গ্রহণ করা হবে।

সভায় চেম্বার নেতৃবৃন্দ সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এছাড়া সিলেটে ব্যবসার উন্নয়নে সাংবাদিকদের সহায়তা কামনা করে নেতৃবৃন্দ বলেন, সিলেটে ব্যবসার সমস্যা, সম্ভাবনা নিয়ে করা প্রতিবেদন বাছাই করে সেরা প্রতিবেদক ও সেরা ফটো সাংবাদিকদের পুরস্কৃত করা হবে।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের সিনিয়র সহসভাপতি চন্দন সাহা, সহসভাপতি তাহমিন আহমদ, পরিচালক মো. মামুন কিবরিয়া সুমন, মো. এমদাদ হোসেন, মো. সাহিদুর রহমান, মুশফিক জায়গীরদার, এহতেশামুল হক চৌধুরী, ফালাহ উদ্দিন আলী আহমদ, মো. আব্দুর রহমান (জামিল), আলীমুল এহছান চৌধুরী, ওয়াহিদুজ্জামান চৌধুরী, খন্দকার ইসরার আহমদ রকী।

সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকবাল সিদ্দিকী, সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহ্ দিদার আলম নবেল, সিলেট প্রেসক্লাবের সহসভাপতি এম. এ. হান্নান, সাবেক সভাপতি ইকরামুল কবির, সাবেক সাধারণ সম্পাদক মো. সিরাজুল ইসলাম, সিলেট জেলা প্রেসক্লাবের সহসাধারণ সম্পাদক নাসির উদ্দিন, সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি মুহিত চৌধুরী, ইমজা’র সভাপতি মাহবুবুর রহমান রিপন, সাধারণ সম্পাদক সজল ছত্রী, প্রথম আলো’র সিলেট ব্যুরো প্রধান উজ্জ্বল মেহেদী, ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মামুন হাসান, সাবেক সভাপতি আব্দুল বাতিন ফয়সল, সাধারণ সম্পাদক শংকর দাস, সিনিয়র সাংবাদিক আব্দুল মালিক জাকা, কামকামুর রাজ্জাক রুনু, দোহা চৌধুরী, আবু তালেব মুরাদ, ওয়েছ খসরু, হোসাইন আহমদ সুজাত, রেজাউল হক, সাদেকুর রহমান সাকি প্রমুখ।