• ফেব্রুয়ারি ২৬, ২০২০
  • শীর্ষ খবর
  • 62
সিলেট ওসমানী বিমানবন্দর সম্প্রসারণ কার্যক্রমে বাধা কাটল

নিউজ ডেস্কঃ সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ প্রকল্পের (প্রথম ফেজ) কাজের জন্য আহ্বান করা দরপত্রের কার্যক্রম স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিতই থাকছে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ আজ বুধবার এ আদেশ দেন। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনসচিবসহ দুজনের করা আবেদনের নিষ্পত্তি করে এ আদেশ দেওয়া হয়।

আবেদনকারীদের আইনজীবী মোহাম্মদ মেহেদী হাসান চৌধুরী প্রথম আলোকে বলেন, ১৯ ফেব্রুয়ারি চেম্বার বিচারপতি হাইকোর্টের আদেশ স্থগিত করে আবেদনটি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান। আপিল বিভাগ চেম্বার আদালতের দেওয়া স্থগিতাদেশ বহাল রেখে আবেদন নিষ্পত্তি করে দিয়েছেন। ফলে বিমানবন্দর সম্প্রসারণ প্রকল্পের দরপত্র প্রক্রিয়ার পরবর্তী কার্যক্রম চালাতে বাধা নেই।

আইনজীবী সূত্র বলছে, ওই কাজের জন্য ২০১৮ সালে দরপত্র আহ্বান করে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। এর ধারাবাহিকতায় চলতি বছরের ৬ ফেব্রুয়ারি অংশগ্রহণকারীদের কারিগরি মূল্যায়ন করা হয়। তবে এ মূল্যায়নের বৈধতা নিয়ে ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হাইকোর্টে রিট করেন। এর প্রাথমিক শুনানি নিয়ে ১৩ ফেব্রুয়ারি হাইকোর্ট রুল দিয়ে ওই দরপত্র প্রক্রিয়ার পরবর্তী সব কার্যক্রম স্থগিত করেন। এই আদেশ স্থগিত চেয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনসচিব এবং বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান আবেদন করেন, যা ১৯ ফেব্রুয়ারি চেম্বার আদালতে শুনানির জন্য ওঠে। সেদিন চেম্বার আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করে বিষয়টি ২৬ ফেব্রুয়ারি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান। এর ধারাবাহিকতায় আজ শুনানি হয়।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আবেদনকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ মেহেদী হাসান চৌধুরী। রিট আবেদনকারী ন্যাশনাল ডেভেলপমেন্টের ব্যবস্থাপনা পরিচালকের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী এ এম আমিন উদ্দিন ও মাহবুব শফিক।