• মার্চ ১৭, ২০২০
  • জাতীয়
  • 54
শেখ মুজিবের জন্মদিনে জন্ম নেয়ায় চার শিশুর নাম মুজিব-রেনু

নিউজ ডেস্কঃ সারাদেশে পালিত হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে জয়পুরহাট মা ও শিশু কল্যাণ কেন্দ্রে জন্ম নেয়া চার শিশুর নাম বঙ্গবন্ধু এবং বঙ্গমাতার নামে রাখা হয়েছে।

বঙ্গবন্ধু ও বঙ্গমাতার প্রতি শ্রদ্ধা নিবেদন করে এ চার শিশুর নাম রাখা হয় তাদের নামে। চার শিশুর মধ্যে একজন পুত্রসন্তান ও তিনজন কন্যাসন্তান।

স্থানীয় সূত্র জানায়, জয়পুরহাট জেলা সদরের জিতারপুর গ্রামের ফরহাদ ইসলামের স্ত্রী খাদিজা আক্তারকে রোববার রাত ৯টায় সন্তান প্রসবের জন্য জয়পুরহাট জেলা শহরের সরকারি চিকিৎসা প্রতিষ্ঠান মা ও শিশু কল্যাণ কেন্দ্রে ভর্তি করা হয়। একইভাবে ওই চিকিৎসা কেন্দ্রে পাঁচবিবি উপজেলার খাস বাগুড়ি গ্রামের জীবন রায়ের স্ত্রী মমতা রায়কে সোমবার সকাল ১০টায়, আক্কেলপুর উপজেলার গোপীনাথপুর চৌমুনী গ্রামের লিটন মিঞার স্ত্রী পিয়া আক্তারকে সোমবার সন্ধ্যায় ও নওগাঁর ধামুইরহাট উপজেলার জয়পুরহাট সদরের জাহানপুর গ্রামের আবু সুফিয়ানের স্ত্রী কুমকুম আক্তারকে শুক্রবার ভর্তি করা হয়।

সোমবার রাত থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত চার দম্পতি চার ফুটফুটে শিশুর জন্ম দেন। এদের মধ্যে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করে সুফিয়ান-কুমকুম দম্পতির নবজাতক পুত্রসন্তানের নাম রাখা হয় মুজিবুর রহমান এবং অপর তিন দম্পতির কন্যা শিশুদের নাম রাখা হয় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার ডাক নাম রেনু নামে। এমন দিনে বঙ্গবন্ধু ও বঙ্গমাতার নামে চার শিশুর নাম রাখতে পারায় নিজেদের সৌভাগ্যবতী মনে করছেন ওই দম্পতিরা।

নবজাতক শিশুদের মায়েরা জানিয়েছেন, শেখ মুজিবের জন্মদিনে জন্ম নেয়ায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতার নাম অনুসারে শিশুদের নাম রাখার সিদ্ধান্ত নিয়েছি আমরা।

জয়পুরহাট মা ও শিশু কল্যাণ কেন্দ্রের আবাসিক চিকিৎসক সওদাগর শাহানা পারভীন বলেন, শিশু চারটি জন্মলাভের পর ওই দম্পতিরা ছেলে শিশুটির নাম ‘মুজিব’ ও মেয়ে শিশু তিনটির ডাকনাম রেনু রাখার সিদ্ধান্তের কথা জানান।

জয়পুরহাট পরিবার-পরিকল্পনা অধিদফতরের ব্যবস্থাপনায় মুজিববর্ষে জেলা প্রশাসক জাকির হোসেন ওই চার শিশুর মাকে উপহার হিসেবে তোয়ালে, মশারি ও ক্রেস্ট দেন।

জয়পুরহাট পরিবার-পরিকল্পনা অধিদফতরের উপপরিচালক জোবায়ের গালিব বলেন, খুদে ‘মুজিব ও রেনু’রাসহ প্রসূতিরা বেশ সুস্থ আছেন।