• এপ্রিল ৮, ২০২০
  • মতামত
  • 1320
সিলেটে ৫০টি ভেন্টিলেটর সমৃদ্ধ আইসোলেশন হাসপাতাল তৈরীর আহবান চিকিৎসকের

নিউজ ডেস্কঃ সিলেটে ৫০টি ভেন্টিলেটর (কৃত্তিম শ্বাস প্রশ্বাস যন্ত্র) সমৃদ্ধ করোনা আইসোলেশন সাপোর্ট সেন্টার নামে সম্পূর্ণ আলাদা একটি অস্থায়ী হাসপাতাল তৈরী করার আহবান জানিয়েছেন এক চিকিৎসক।

বুধবার (৮ এপ্রিল) ডক্টর এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) সিলেট জেলা শাখার সাধারন সম্পাদক ডা. শাকিলুর রহমান এ আহবান জানিয়ে তার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন।

তিনি জানিয়েছেন, করোনা আক্রান্ত রোগীর অবস্থা বেশি খারাপ হলে বেড়ে যায় কাশি। এসময় রোগীর ফুসফুসে দেখা দেয় সমস্যা। তখন আক্রান্ত রোগীর শ্বাস কষ্ট বেড়ে যায় মারাত্মক আকারে। এই সময়ে ভেন্টিলেটর (কৃত্তিম শ্বাস প্রশ্বাস যন্ত্র) দিয়ে শ্বাস প্রশ্বাস দেয়ার ব্যবস্থা করা হয় রোগীকে। এটাই চিকিৎসার সর্বশেষ পদ্ধতি।

সিলেট শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে রয়েছে মাত্র দুইটি ভেন্টিলেটর। তবে আরো ১০টি আসার কথা রয়েছে শীঘ্রই।

ড্যাব সিলেট জেলা শাখার সাধারন সম্পাদক ডা. শাকিল ফেসবুকে যা লিখেছেন, পাঠকের জন্য তা হুবহু তুলে ধরা হল:

সিলেটবাসী,
একটু লক্ষ করুন..

সিলেটে এই মুহূর্তে উচিৎ সরকার, প্রশাসন ও স্থানীয় ওথরিটির সম্মিলিত প্রচেষ্টায় ৫০টি ভেন্টিলেটর সমৃদ্ধ করোনা আইসোলেশন সাপোর্ট সেন্টার নামে সম্পূর্ণ আলাদা একটি অস্থায়ী হাসপাতাল তৈরী করা। অন্যথায় করোনায় আক্রান্ত রোগীকে চিকিৎসা দেওয়া প্রায় অসম্ভব।

কারণ, করোনায় আক্রান্ত সিলেটের চিকিৎসককে উন্নত চিকিৎসার জন্য ভেন্টিলেটর সমৃদ্ধ ঢাকার একটি হাসপাতালের আইসিইউতে পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে আজ বুধবার।

তাহলে কি আগামী কয়েক দিন পর ভেন্টিলেটরের অভাবে সিলেটে মারা যাচ্ছে করোনায় আক্রান্ত মানুষ!

আল্লাহ রাব্বুল আলামিন, তুমি আমদের ক্ষমা করে দাও, এই মহাপ্রলয় থেকে রক্ষা করো। দূর্যোগ মোকাবেলা করার তৌফিক দান কর।

মনে করছি সিলেট বাসীর উচিৎ এ ব্যাপারে কথা বলা, একটা আওয়াজ তুলা, আপনার-আমার সকলের বাঁচার সার্থে…।

লেখকঃ ডাঃ শাকিল রহমান