• এপ্রিল ৯, ২০২০
  • শীর্ষ খবর
  • 747
শবে বরাত: চিরচেনা সেই রুপ নেই শাহজালাল মাজারের

নিজস্ব প্রতিবেদকঃ সিলেট শাহজালাল (রহ.) মাজারের প্রধান ফটকে তালা দেওয়া। ফটকে নিরাপত্তার দায়িত্ব পালন করছে পুলিশ। কাউকেই ভেতরে ঢুকতে দিচ্ছে না তারা। তাই গেটের বাইরে দাঁড়িয়েই মাজার জিয়ারত করছেন গুটি কয়েক মানুষ। মাগরিবের আজানের পর থেকেই বিচ্ছিন্ন ভাবে দুয়েকজন এসে মাজার জিয়ারত ও দোয়া করে যান। অনেকেই আবার দূর থেকে আপনজনের কবর জিয়ারত করেন। এ যেন এক অন্যরকম শবে বরাত এলো শাহজালাল মাজারে।

আজ পবিত্র শবে বরাত। ভারতীয় উপমহাদেশের বিখ্যাত সুফি সাধক হযরত শাহজালাল (রহ.)। আজকের এই শবে বরাতে সিলেটে শাহজালাল (রহ.) মাজারে থাকতো হাজারো মানুষের সমাগম। জিকিরের ধ্বনিতে মুখরিত থাকতো মাজারসহ আশপাশের এলাকা। জিয়ারত, শিরনি বিতরণ, নামাজ পড়তে উপচে পড়া সেই ভিড় এখন আর নেই। কারণ করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে শবে বরাতে জনসমাগম এড়াতে বৃহস্পতিবার ও শুক্রবার (৯ ও ১০ এপ্রিল) সিলেটের হযরত শাহজালাল (র.) এর দরগাহ বন্ধের ঘোষণা দেন দরগাহে হজরত শাহজালাল (রহ.) মাজারের খাদেম সামুন মাহমুদ খান।

এই সময়ে কেউ যেন দরগাহ এলাকায় প্রবেশ বা জিয়ারত না করেন। দরগাহ মসজিদে বাইরের কেউ যেন নামাজও আদায় করার কথা বলা হয়।

শবে বরাতে দরগাহের এমন দৃশ্য আগে দেখেননি বলে জানান স্থানীয় এলাকার বাসিন্দারা। রাজার গলি এলাকার সৈয়দ রাজন বলেন, ‘দরগার এই রূপ আগে দেখিনি। আজকের এই দিনে জিকির আজগরে মুখরিত থাকতো দরগা এলাকা। কিন্তু করোনার কারণে আজ এই এলাকায় সুনসান নীরবতা।