• ডিসেম্বর ৮, ২০২০
  • জাতীয়
  • 95
করোনার প্রথম টিকা পেলেন যুক্তরাজ্যের ৯০ বছর বয়সী নারী

নিউজ ডেস্কঃ যুক্তরাজ্যে ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা দেওয়া শুরু হয়েছে। আজ মঙ্গলবার এই টিকার প্রয়োগ শুরু হয়। ৯০ বছর বয়সী এক নারী প্রথম এই টিকা পেয়েছেন। বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ট্রায়ালের বাইরে বিশ্বে এই প্রথম কোনো ব্যক্তিকে ফাইজার ও বায়োএনটেকের যৌথ উদ্যোগে তৈরি করোনাভাইরাসের (কোভিড-১৯) টিকা দেওয়া হলো। এর মধ্য দিয়ে যুক্তরাজ্যে ব্যাপকভাবে করোনার টিকা দেওয়ার কার্যক্রম শুরু হলো।

খবরে বলা হয়, যুক্তরাজ্যে ফাইজারের করোনার টিকা প্রথম যিনি পেয়েছেন, তাঁর নাম মার্গারেট কেনান। তিনি নর্দান আয়ারল্যান্ডের বাসিন্দা।

মার্গারেট কেনান বলেছেন, টিকা নিতে পেরে তিনি নিজেকে খুবই ভাগ্যবান মনে করছেন।

আগামী সপ্তাহে মার্গারেট কেনান ৯১ বছরে পা রাখবেন। জন্মদিনের ঠিক আগে করোনার টিকা পেয়ে তিনি বেশ উৎফুল্ল। এ প্রসঙ্গে মার্গারেট কেনান বলেন, ‘এটা জন্মদিনের সেরা আগাম উপহার।’

কেনান বলেন, ‘আমার পরিবার এবং বন্ধুদের সঙ্গে আগামী বছরটা আমি ভালোভাবে কাটাতে পারব।’

ক্লিনিক্যাল ট্রায়াল বা টিকার পরীক্ষামূলক প্রয়োগের বাইরে বিশ্বে প্রথম টিকার প্রয়োগ হলো।

যুক্তরাজ্যের কর্তৃপক্ষ জানিয়েছে, করোনার সম্মুখসারির যোদ্ধা হিসেবে স্বাস্থ্যকর্মী, ৮০ বছরের বেশি বয়স্ক লোকজন ও কেয়ারহোমের কর্মীরা সবার আগে করোনার টিকা পাবেন।

ইংল্যান্ডের পাশাপাশি স্কটল্যান্ড, ওয়েলস ও নর্দান আয়ারল্যান্ডে আজ থেকে টিকা দেওয়ার কাজ শুরু করার কথা আগেই ঘোষণা দেয় যুক্তরাজ্য সরকার। এ জন্য হাসপাতালও নির্ধারণ করে রাখা হয়েছে।

করোনার এই টিকা কার্যক্রমকে যুক্তরাজ্যের ইতিহাসে সবচেয়ে বড় পরিসরের টিকা কার্যক্রম হিসেবে অভিহিত করছে দেশটির কর্তৃপক্ষ।

২ ডিসেম্বর যুক্তরাজ্য ফাইজার-বায়োএনটেকের টিকা ব্যবহারের অনুমোদন দেয়। যুক্তরাজ্যই বিশ্বের প্রথম দেশ, যারা এই টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে।

যুক্তরাজ্যের পর বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে ফাইজার-বায়োএনটেকের টিকার জরুরি অনুমোদন দিয়েছে বাহরাইন। ৪ ডিসেম্বর দেশটির পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়।
মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজার ও জার্মানির প্রতিষ্ঠান বায়োএনটেকের দাবি, তাদের উদ্ভাবিত করোনার টিকা ৯৫ শতাংশ কার্যকর।

ফাইজার-বায়োএনটেকের টিকা মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করতে হবে বলে আগেই জানানো হয়েছে।

যুক্তরাজ্য ইতিমধ্যে ফাইজার-বায়োএনটেকের চার কোটি ডোজ টিকার ক্রয়াদেশ দিয়েছে।

যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথ (৯৪) কয়েক সপ্তাহের মধ্যে ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা নেবেন বলে খবর বেরিয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •