• মার্চ ২৬, ২০২১
  • আন্তর্জাতিক
  • 113
অ্যাস্ট্রাজেনেকার টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞার হুমকি ইইউর

নিউজ ডেস্কঃ যুক্তরাজ্য ও অন্যান্য দেশে টিকা রপ্তানিতে অ্যাস্ট্রাজেনেকার ওপর নিষেধাজ্ঞা জারি করবে বলে সতর্ক করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার তারা এই সতর্কতার কথা জানায়। চুক্তি অনুযায়ী ইইউভুক্ত দেশগুলোতে টিকা সরবরাহ না করা পর্যন্ত রপ্তানিতে বিধিনিষেধ আরোপের হুঁশিয়ারি দিয়েছে সংস্থাটি। খবর এএফপি ও বিবিসির।

ইইউপ্রধান উরসুল ভন দ্যর লিয়েন ইইউর ২৭ দেশের নেতাদের সঙ্গে ভিডিও সম্মেলন শেষে এই সতর্কতার কথা বলেন। তিনি বলেন, ‘আমি মনে করি ইউরোপীয় সদস্যভুক্ত দেশগুলোর সঙ্গে যে চুক্তি হয়েছে, তার প্রতি অ্যাস্ট্রাজেনেকার সম্মান প্রদর্শন করা উচিত।’

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে টিকাদান কর্মসূচি ধীরগতিতে চলছে। প্রতিশ্রুতি অনুযায়ী টিকা সরবরাহ না করার জন্য অ্যাস্ট্রাজেনেকাকে দোষারোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন। তবে অ্যাস্ট্রাজেনেকা এই অভিযোগ অস্বীকার করেছে।
ভন দ্যর লিয়েন ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে জানান, টিকা সরবরাহকারী সব প্রতিষ্ঠানকে নাগালের মধ্যে আনতে হবে।

যুক্তরাজ্য ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) টিকা রপ্তানি নিয়ন্ত্রণের জন্য ইউরোপীয় ইউনিয়নের সমালোচনা করেছে। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন সতর্ক করে বলেছেন, রপ্তানিতে এ ধরনের অবরোধ আরোপ যুক্তিসম্মত নয়। তিনি বলেন, রপ্তানিতে নিষেধাজ্ঞা যুক্তরাজ্যের টিকাদান কর্মসূচিকে সংকটজনক অবস্থায় ফেলবে। ইউরোপীয় ইউনিয়নভুক্ত অন্য দেশগুলোর তুলনায় যুক্তরাজ্যে টিকাদান কর্মসূচিতে এগিয়ে।

বরিস জনসন আরও বলেন, অ্যাস্ট্রাজেনেকার টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করলে বায়োএনটেক–ফাইজারের টিকা রপ্তানিও বাধাগ্রস্ত হতে পারে।

এর জবাবে ইইউপ্রধান ভন দ্যর লিয়েন বলেন, ইউরোপীয় ইউনিয়ন বিশ্বব্যাপী সবচেয়ে বেশি টিকা রপ্তানি করেছে। এর আগে তিনি টুইটে বলেন, ডিসেম্বর মাস থেকে এ পর্যন্ত ৩৩টি দেশে ইইউ ৭ কোটি ৭০ লাখ ডোজ টিকা সরবরাহ করেছে।

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞার বিষয়ে সমর্থন জানিয়েছেন। তিনি বলেন, কিছু ওষুধ কোম্পানি ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে তাঁদের চুক্তির বিষয়ে শ্রদ্ধাশীল নয়।

নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুট বলেছেন, টিকা রপ্তানিতে ইউরোপীয় ইউনিয়নের কঠোর বিধিনিষেধ আরোপ খুবই গ্রহণযোগ্য।

জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন কেবল সদস্যদেশেই টিকা সরবরাহ করে না, সারা বিশ্বে টিকা রপ্তানি করে।

এদিকে করোনাভাইরাসের সংক্রমণের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় ভারত আপাতত কয়েক মাসের জন্য বড় পরিসরে টিকা রপ্তানি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। তবে ঠিক কত দিনের জন্য এই সাময়িক নিষেধাজ্ঞা, সরকারিভাবে তা নির্দিষ্ট করে কিছু বলা হয়নি। তবে সংবাদ সংস্থা পিটিআই ওয়াকিবহাল সরকারি সূত্রের বরাতে জানিয়েছে, দু-তিন মাস রপ্তানি বন্ধ রাখা হতে পারে। তবে যাদের সঙ্গে ইতিমধ্যে চুক্তি রয়েছে, তাদের প্রয়োজন মেটানো হবে। চুক্তির খেলাপ হবে না।

  •  
  •  
  •  
  •  
  •  
  •