• জুন ১৮, ২০২১
  • শীর্ষ খবর
  • 259
সিলেটে এবারও কি রথ না টেনে রথযাত্রা?

নিউজ ডেস্কঃ আগামী ১২ জুলাই রথযাত্রা ও ২০ জুলাই উল্টো রথযাত্রা। করোনা পরিস্থিতির কারণে গত বছর রথ টানা ও কীর্তনের আনুষ্ঠানিকতা বন্ধ রাখা হয়েছিল। এ বছরও রথ না টেনে রথযাত্রা হবে কি না, এ বিষয়ে কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

সিলেট দেবালয় রথযাত্রা উদ্‌যাপন কমিটির মতবিনিময় সভায় আজ শুক্রবার এসব বিষয় উঠে আসে। নগরীর লামাবাজার শ্রীশ্রী কৃষ্ণ-বলরাম জিউর আখড়ায় অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন কমিটির জ্যেষ্ঠ সহসভাপতি দিলীপ কুমার দাশ চৌধুরী।

মতবিনিময় সভায় সিলেট সিটি করপোরেশনের ১৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শান্তনু দত্ত, কমিটির সাধারণ সম্পাদক নৃপেন্দ্র সিংহ, কমিটির সদস্য উত্তম সিংহ রতন, সাংবাদিক দিগেন সিংহ, আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ ইসকন সিলেটের ইয়ুথ ফোরাম কো-অর্ডিনেটর দেবর্ষি শ্রীবাস দাস ব্রহ্মচারী, ইসকন সিলেটের প্রচার বিভাগের প্রধান সিদ্ধ মাধব দাস প্রমুখ।

সিলেট নগরীর রিকাবীবাজার ঐতিহ্যবাহী রথযাত্রার প্রাঙ্গণ হিসেবে ব্যবহৃত হয়। সভায় সর্বসম্মতিক্রমে ওই স্থানের যথাযথ সংরক্ষণ বিষয়ে আলোচনা হয়। এরপর ১২ জুলাই রথযাত্রা ও ২০ জুলাই উল্টো রথযাত্রা নিয়ে আলোচনায় করোনা পরিস্থিতির বিষয়টি উঠে আসে।

করোনার কারণে কীর্তনসহকারে রথ টেনে নিয়ে যাওয়ার আনুষ্ঠানিকতা বাদ দেওয়া হলেও প্রতিটি মন্দির ও দেবালয়ে সনাতন ধর্মীয় নিয়মনীতি ও আচার-অনুষ্ঠান যথাযথভাবে পালন করার পক্ষে মত দেন কমিটির সদস্যরা। তবে এ ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মানতে কঠোরতা অবলম্বন করা হবে বলে কমিটির পক্ষ থেকে জানানো হয়।