• অক্টোবর ২০, ২০২১
  • শীর্ষ খবর
  • 249
সিলেটে শতবর্ষী গাছ কাটা ঠেকালেন পরিবেশকর্মীরা

নিউজ ডেস্কঃ সিলেট নগরের প্রাণকেন্দ্র চৌহাট্টা এলাকায় গেলেই চোখে পড়বে শতবর্ষী একটি রেইনট্রিগাছ। এলাকাবাসীর কাছে গাছটি ‘চৌহাট্টার বড় গাছ’ নামে পরিচিত। তবে ডালপালা ছেঁটে পুরো গাছ কেটে ফেলার প্রস্তুতি শুরু করেছিলেন সিটি করপোরেশনের একদল কর্মী।

স্থানীয় লোকজনের মাধ্যমে খবর পেয়ে সেখানে অবস্থান নেয় ভূমিসন্তান বাংলাদেশ নামের স্থানীয় একটি পরিবেশবাদী সংগঠন। তাদের পক্ষ থেকে শতবর্ষী গাছটি রক্ষা করে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের আহ্বান জানানো হলে পরে সিটি করপোরেশন গাছ কাটা বন্ধ করে দেয়। আজ বুধবার সকালে এ ঘটনা ঘটে।

জানতে চাইলে সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান প্রথম আলোকে জানান, চৌহাট্টায় সড়ক বিভাজকের কাজ চলায় ফুটপাত সম্প্রসারণ প্রকল্পে গাছটি কাটার প্রয়োজনীয়তা ছিল। এ কারণে বন বিভাগের মাধ্যমে যাচাই-বাছাই শেষে গাছ কাটার প্রস্তুতি নেওয়া হয়েছিল। তবে গাছটি কাটা আপাতত বন্ধ রাখা হয়েছে। আপত্তি ওঠায় গাছ না কেটে বিকল্প কী করা যায়, সিটি করপোরেশনের প্রকৌশল বিভাগ সেটি দেখবে।

দুপুরে সেখানে গিয়ে দেখা যায়, পরিবেশকর্মীদের বাধায় সিটি করপোরেশন গাছ কাটা বন্ধ রেখেছে। চৌহাট্টা এলাকার সিভিল সার্জনের কার্যালয়ের পাশেই গাছটির অবস্থান। চৌহাট্টা এলাকার কয়েকজন প্রবীণ বাসিন্দা বলেন, গাছটি শত বছরের পুরোনো।

ভূমিসন্তান বাংলাদেশের সমন্বয়ক মোহাম্মদ আশরাফুল কবীর বলেন, ‘আমরা সেখানে গিয়ে দেখেছি, গাছটি রক্ষা করে সিটি করপোরেশনের উন্নয়ন প্রকল্পের কাজ করা সম্ভব। আমাদের সঙ্গে স্থানীয় কিছু লোকও গাছ কাটায় আপত্তি জানান।’

চৌহাট্টার এই রেইনট্রিগাছ কাটার উদ্যোগের দুই দিন আগেই সিলেট নগরীর শাহজালাল উপশহর এলাকায় ড্রেন নির্মাণ করতে সিটি করপোরেশন দুই শতাধিক গাছ কেটে ফেলে। এ নিয়ে গতকাল মঙ্গলবার প্রথম আলোর অনলাইনে একটি সচিত্র প্রতিবেদন প্রকাশ করা হয়। এ ঘটনার পরপরই চৌহাট্টার গাছটি কাটার প্রস্তুতিতে উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট শাখা।

সংগঠনটির সিলেট শাখার সাধারণ সম্পাদক আবদুল করিম চৌধুরী বলেন, সিটি করপোরেশনের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের নামে বৃক্ষনিধনের একধরনের মচ্ছব চলছে। উন্নয়নের প্রয়োজনে কোনো গাছ কাটতে হলে নিয়মনীতি না মেনেই গাছ কাটা চলছে। গাছ কাটতে হলে তার আগে গণশুনানি করতে হবে। কাউকে কিছু না জানিয়ে গাছ কাটা দুর্বৃত্তপনার শামিল। সিটি করপোরেশন যেন এই দুর্বৃত্তপনা থেকে সরে আসে।