• নভেম্বর ৩০, ২০২১
  • আন্তর্জাতিক
  • 300
ওমিক্রনের বুস্টার ডোজ আনা সম্ভব: আদর পুনাওয়ালা

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্বজুড়ে আতঙ্ক ছড়ানো করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের উপযোগী বুস্টার ডোজ তৈরি করা সম্ভব বলে জানিয়েছেন ভারতের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার (এসআইআই) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আদর পুনাওয়ালা। বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠানের এই প্রধান নির্বাহী মঙ্গলবার দেশটির সংবাদমাধ্যম এনডিটিভিকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে এমন আশার কথা জানিয়েছেন।

তিনি বলেছেন, গবেষণায় যদি এ ধরনের শটের প্রয়োজনীয়তার ইঙ্গিত পাওয়া যায়, তাহলে কোভিড-১৯ ভ্যারিয়েন্ট ওমিক্রনের জন্য কোভিশিল্ড টিকার একটি সংস্করণ তৈরির বিষয়টি বিবেচনা করা যেতে পারে। ওমিক্রনের টিকার পরীক্ষা চলছে এবং আরও দুই সপ্তাহ পরে নতুন ভাইরাস সম্পর্কে জানা যাবে।

সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার এই প্রধান নির্বাহী বলেছে, অক্সফোর্ডের বিজ্ঞানীরাও তাদের গবেষণা অব্যাহত রেখেছেন এবং তাদের গবেষণার ফলের ওপর ভিত্তি করে আমরা নতুন একটি ভ্যাকসিন আনতে পারি; যা ছয় মাসের জন্য বুস্টার হিসেবে কাজ করতে পারে।

‘গবেষণার ওপর ভিত্তি করে আমরা সবার জন্য তৃতীয় এবং চতুর্থ ডোজ সম্পর্কে জানতে পারব,’ বলে এনডিটিভিকে জানিয়েছেন আদর পুনাওয়ালা। তবে ওমিক্রনের জন্য ভ্যাকসিনের একটি নির্দিষ্ট সংস্করণের প্রয়োজন হবে না বলে মনে করেন তিনি।

নতুন একটি গবেষণার বরাত দিয়ে তিনি বলেছেন, ল্যানসেট সাময়িকীতে বলা হয়েছে, কোভিশিল্ডের কার্যকারিতা অনেক বেশি এবং এটি হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর সম্ভাবনা তাৎপর্যপূর্ণভাবে হ্রাস করে। কোভিশিল্ডের কার্যকারিতা সময়ের সাথে সাথে কমে যাবে এমন হওয়ার সম্ভাবনা নেই।

কোম্পানির কাছে পর্যাপ্ত ডোজ মজুদ আছে এবং যদি বুস্টারের প্রয়োজনও হয়, তাহলে এটি একই দামে পাওয়া যাবে বলে জানিয়েছেন তিনি।