• জানুয়ারি ২৯, ২০২২
  • শীর্ষ খবর
  • 115
সুনামগঞ্জে দ্রুত সব হাওরের ফসল রক্ষা বাঁধের কাজ শুরুর দাবিতে মানববন্ধন

সুনামগঞ্জ প্রতিনিধিঃ সুনামগঞ্জে হাওরে দ্রুত সব ফসল রক্ষা বাঁধ নির্মাণের কাজ শুরুর দাবিতে আজ শনিবার জেলার তাহিরপুরে মানববন্ধন হয়েছে। উপজেলার মাটিয়ান হাওরের পাড়ে দুপুরে কৃষকদের নিয়ে এই কর্মসূচির আয়োজন করে পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থা।

মানববন্ধনে বক্তারা বলেন, হাওরে ফসল রক্ষা বাঁধের কাজের নির্ধারিত সময়ের প্রায় দেড় মাস চলে গেছে। কিন্তু এখনো অনেক হাওরে বাঁধ নির্মাণের কাজ শুরু হয়নি। অন্য বছর হাওর থেকে পানি ধীরে নামার অজুহাত দেখিয়ে বাঁধের কাজ শুরু করতে সময় নেওয়া হতো। কিন্তু এবার হাওর থেকে পানি অনেক আগেই নেমে গেলেও অনেক প্রকল্পের কাজ শুরু হয়নি। হাওরে ফসল রোপণ প্রায় শেষ। কিন্তু বাঁধের কাজের ধীরগতি নিয়ে কৃষকেরা চিন্তিত। বক্তারা আরও বলেন, বিলম্বে কাজ শুরু হলে শেষে তাড়াহুড়ো করে কাজ হয়। এতে বাঁধ দুর্বল হয়, দুর্বল বাঁধে ফসল রক্ষা হয় না।

মানববন্ধনে বক্তব্য দেন পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজা, সংগঠনের সদস্য আসাদ জাহান, স্থানীয় কৃষক হাদিস মিয়া, জিয়াউর রহমান, ফজলু মিয়া, বিল্লাল আমিন, দিলীপ সরকার, সুশান্ত সরকার প্রমুখ।

পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজা বলেন, ‘হাওরে ফসল রক্ষা বাঁধ নির্মাণের নির্ধারিত সময়সীমা ১৫ ডিসেম্বর থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রায় দেড় মাস চলে গেছে। কিন্তু এখনো ২০ শতাংশ কাজও হয়নি। কাজে একধরনের অবহেলা লক্ষ করা যাচ্ছে। আমরা কোনো অজুহাত শুনতে চাই না। অবিলম্বে সব হাওরে কাজ শুরু এবং নির্ধারিত সময়ে কাজ শেষ করতে হবে।’

পাউবো সুনামগঞ্জ কার্যালয় সূত্রে জানা যায়, জেলার ১১টি উপজেলায় এবার ৫২০ কিলোমিটার ফসল রক্ষা বাঁধ মেরামত ও নির্মিত হবে। এখন পর্যন্ত ৭২০টি প্রকল্প নির্ধারণ করা হয়েছে। এসব প্রকল্পে প্রাক্কলন ধরা হয়েছে ১১৭ কোটি ৬৬ লাখ টাকা। গত বৃহস্পতিবার পর্যন্ত কাজ শুরু হয়েছে ৫৫২টি প্রকল্পের। একটি প্রকল্পে একটি প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) কাজ করে। স্থানীয় কৃষক ও সুবিধাভোগীদের নিয়ে ৫ থেকে ৭ সদস্যের একটি পিআইসি সর্বোচ্চ ২৫ লাখ টাকার কাজ করতে পারে।

এ বিষয়ে জানতে চাইলে সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) তাহিরপুর উপজেলার দায়িত্বে থাকা উপসহকারী প্রকৌশলী মো. আসাদুজ্জামান বলেন, তাহিরপুরে এবার ৬২টি প্রকল্প নেওয়া হয়েছে। এর মধ্যে ৩২টি প্রকল্পের কাজ চলমান। উপজেলার পাটলাইন নদেও নাব্যতা সংকটের কারণে বাঁধের কাজের জন্য নৌকায় নিয়ে আসা কয়েকটি এক্সকাভেটর সেখানে আটকে আছে। এ কারণে সব স্থানে কাজ শুরু করা যায়নি। যত দ্রুত সম্ভব সব প্রকল্পের কাজ শুরু হবে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, সুনামগঞ্জ জেলায় এবার ২ লাখ ২২ হাজার ৬৯৫ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। হাওরে বোরো আবাদ শেষ পর্যায়ে রয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •