• ফেব্রুয়ারি ১৯, ২০২২
  • জাতীয়
  • 297
করোনা শনাক্ত কমে ২ হাজারের ঘরে, মৃত্যু ১৩

নিউজ ডেস্কঃ করোনা সংক্রমণ কমার ধারাবাহিকতায় সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশে নতুন রোগী শনাক্ত হয়েছে ২ হাজার ১৫০ জন। এ সময় করোনায় মৃত্যু হয়েছে ১৩ জনের। কমেছে পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হারও।

আজ শনিবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় (গতকাল শুক্রবার সকাল ৮টা থেকে আজ সকাল ৮টা পর্যন্ত) দেশে ২৪ হাজার ৬৯৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৮ দশমিক ৭১। আগের দিন এ হার ছিল ৯ দশমিক ৩১।

আগের দিন করোনায় মৃত্যু হয়েছিল ২৪ জনের। আর নতুন রোগী শনাক্ত হয়েছিল ২ হাজার ৫৮৪ জন।

দেশে করোনা পরিস্থিতি প্রায় সাড়ে তিন মাস নিয়ন্ত্রণে থাকার পর গত ডিসেম্বরের শেষ দিকে রোগী বাড়তে শুরু করে। অমিক্রনের দাপটে নতুন রোগী শনাক্ত ও শনাক্তের হার দ্রুত বাড়তে থাকে। গত ৬ জানুয়ারি দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা হাজার ছাড়ায়। এর দুই সপ্তাহের মাথায় ২০ জানুয়ারি দৈনিক শনাক্তের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যায়। সংক্রমণ বৃদ্ধির ধারাবাহিকতায় দৈনিক রোগী শনাক্ত ১৫ হাজারের ওপরে উঠেছিল। ৩ ফেব্রুয়ারি পর্যন্ত তা ১০ হাজারের ওপরই ছিল। এরপর নিয়মিত রোগী শনাক্ত ও শনাক্তের হার কমছে।

দেশে করোনা সংক্রমণ কমায় ২২ ফেব্রুয়ারি থেকে আবার শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হচ্ছে। তবে করোনার টিকা দেওয়াসহ সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে বলা হয়েছে।

সর্বশেষ ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৩ জনের মধ্যে পুরুষ ৭ ও নারী ৬ জন। মৃত ব্যক্তিদের মধ্যে পাঁচজন ঢাকা বিভাগের। চট্টগ্রাম বিভাগে মারা গেছেন চারজন। এ ছাড়া খুলনা, বরিশাল, রংপুর ও রাজশাহী বিভাগে একজন করে মারা গেছেন। সিলেট ও ময়মনসিংহ বিভাগে কেউ মারা যাননি।

সংক্রমণের শুরু থেকে এখন পর্যন্ত দেশে মোট ১৯ লাখ ৩১ হাজার ৩০৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৭ লাখ ৪৫ হাজার ৩৩২ জন। মৃত্যু হয়েছে ২৮ হাজার ৯৪৪ জনের। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৭ হাজার ৪৭৮ জন।