• মার্চ ২৮, ২০২২
  • জাতীয়
  • 271
সফলতা লাভের জন্য দক্ষতা অর্জনের বিকল্প নেই: মুহম্মদ জাফর ইকবাল

নিউজ ডেস্কঃ শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, নিজেদের বিকশিত করতে শিক্ষার্থীদের বিভিন্ন প্রতিযোগিতামূলক কার্যক্রমে অংশগ্রহণ করতে হবে। যে বিষয়েই শিক্ষার্থীরা পড়াশোনা করুক না কেন, সে বিষয়ে দক্ষতা অর্জন করতে হবে। কারণ, সফলতা লাভের জন্য দক্ষতা অর্জনের কোনো বিকল্প নেই।

আজ সোমবার দুপুরে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের নবীন শিক্ষার্থীদের পরিচিতি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মুহম্মদ জাফর ইকবাল। অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. ছাদেকুল আরেফিন।

নবীন শিক্ষার্থীদের উদ্দেশে মুহম্মদ জাফর ইকবাল বলেন, তারুণ্য হলো জীবনের শ্রেষ্ঠ সময়। জীবনে ভালো কিছু করতে হলে তথ্যপ্রযুক্তির অবাধ ব্যবহার রোধ ও সময়ের সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে। কোনো কারণে হতাশ না হয়ে সব বিষয় উপভোগ করার মানসিকতা তৈরি করতে হবে। তিনি আরও বলেন, ‘শ্রেণিকক্ষের শিক্ষাই যথেষ্ট নয়, এর বাইরেও অনেক কিছু শেখার আছে। তোমাদেরকে সহশিক্ষা কার্যক্রমের সঙ্গে আরও বেশি জড়িত হতে হবে।’

সভাপতির বক্তব্যে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. ছাদেকুল আরেফিন বলেন, ‘যাঁদের আত্মত্যাগের বিনিময়ে আমরা স্বাধীনতা লাভ করেছি, তাঁদের প্রতি আমাদের দায় রয়েছে। দায় রয়েছে দেশের প্রতি ও নিজের পরিবারের প্রতি।’ শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে নিজেদের অর্জিত জ্ঞান ও মানবিক কর্মকাণ্ডের মাধ্যমে দেশের জন্য কাজ করে যেতে হবে। সবার সম্মিলিত প্রচেষ্টায় এ বিশ্ববিদ্যালয় অচিরেই শিক্ষা, গবেষণা ও সহশিক্ষা কার্যক্রমের মাধ্যমে দেশে ও আন্তর্জাতিক ক্ষেত্রে অনেক দূর এগিয়ে যাবে বলে আশা করেন উপাচার্য।

কলা ও মানবিক অনুষদের ডিন ও রেজিস্ট্রার মো. মুহসিন উদ্দীনের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও আয়োজক কমিটির সদস্যসচিব মো. খোরশেদ আলম। অন্যদের মধ্যে আরও বক্তব্য দেন শিক্ষক সমিতির সভাপতি মো. আবদুল কাইউম ও উদ্ভিদবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী অনামিকা বিশ্বাস। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। ওরিয়েন্টেশন শেষে বিকেল চারটার দিকে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।