• এপ্রিল ২০, ২০২২
  • আন্তর্জাতিক
  • 231
এবার পুতিনের মেয়েদের ওপর নিষেধাজ্ঞা দিলো কানাডা

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের পর এবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দুই মেয়ে মারিয়া ভরোন্তসোভা (৩৬) ও কাতেরিনা তিখোনোভার (৩৫) ওপর নিষেধাজ্ঞা দিয়েছে কানাডা।

এছাড়াও পুতিনের ১৪ ঘনিষ্ঠজনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে দেশটি।

তাদের মধ্যে বেশ কয়েকজন রুশ ধুনকুবের রয়েছেন। মঙ্গলবার (১৯ এপ্রিল) এ নিষেধাজ্ঞা জারি করে জাস্ট্রিন ট্রুডোর সরকার।

কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয় সামাজিক মাধ্যম টুইটারে জানিয়েছে, পূর্ব ইউরোপের দেশ ইউক্রেনে হামলা চালিয়ে সেখানে ‘যুদ্ধাপরাধ’ করেছে রাশিয়া। এতে দেশটিতে চরম মানবাধিকার লঙ্ঘন হয়েছে। এসব অভিযোগে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপসহ বেশ কিছু পদক্ষেপ নিয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়। যার অংশ হিসেবে কানাডাও এই পদক্ষেপ নিয়েছে।

কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানিয়া জোলি এক বিবৃতিতে বলেছেন, রাশিয়ার আগ্রাসনের কারণে আমরা মিত্রদের সঙ্গে সমন্বয় করে নিষেধাজ্ঞা অব্যাহত রাখবো। রাশিয়াকে কার্যকলাপের হিসাব দিতে হবে। তাদের জবাবদিহিতার আওতায় আনারও কথা বলেন তিনি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, প্রেসিডেন্ট পুতিনের মেয়ে মারিয়া ভরোন্তসোভা রাশিয়ার রাষ্ট্রীয় অর্থায়নে পরিচালিত প্রোগ্রামগুলোর নেতৃত্ব দেন। অন্যদিকে, আরেক মেয়ে কাতেরিনা তিখোনোভা মস্কো স্টেট ইউনিভার্সিটিতে পাবলিক ফান্ডের প্রজেক্টে কাজ করেন।

দীর্ঘদিন ধরে ক্ষমতায় থাকা পুতিন সাধারণত পরিবার নিয়ে খোলামেলা আলোচনা করতে অভ্যস্ত নন। সাংবাদিকরা প্রশ্ন করলেও পরিবারের বিষয়টি তিনি সবসময় এড়িয়ে যান।

প্রসঙ্গত, চলতি মাসের প্রথম সপ্তাহে পুতিনের দুই মেয়ের ওপর নিষেধাজ্ঞা দেয় মার্কিন সরকার। ওয়াশিংটনের অনুসরণে যুক্তরাজ্যও নিষেধাজ্ঞা আরোপ করে তাদের ওপর।

সূত্র: পার্সটুডে, রয়টার্স