• এপ্রিল ২৫, ২০২২
  • শীর্ষ খবর
  • 209
সিলেটে নতুন ঘরে ঈদ করবেন ৩২৩৪ পরিবার

নিউজ ডেস্কঃ এবার ঈদুল ফিতরে আনন্দ ধরা দেবে এবার সিলেটের গৃহহীন ৩ সহস্রাধিক পরিবারে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের ঘর পাচ্ছেন সিলেট বিভাগের ৩ হাজার ২৩৪ গৃহহীন পরিবার। এবার নতুন ঘরে ঈদ করবেন তারা। ফলে খুশির অন্ত নেই সেসব গৃহহীন পরিবারের মানুষগুলোর।

কেবল সিলেটেই নয়, সারা দেশে ঈদের আগে একযোগে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাচ্ছেন ৩৩ হাজার গৃহহীন পরিবার।

মঙ্গলবার (২৬ এপ্রিল) গৃহহীন ও ভূমিহীনদের মধ্যে এসব ঘর হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন অনুষ্ঠানের মাধ্যমে তাদের হাতে জমির দলিলসহ ঘরের চাবি তুলে দেওয়া হবে।

সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (স্থানীয় সরকার পরিচালক) মোহাম্মদ জাকারিয়া গণমাধ্যমকে বলেন, সিলেট জেলায় ৮১৭টি, সুনামগঞ্জ জেলায় ১ হাজার ১৪৯টি, মৌলভীবাজার জেলায় ৪৯৫টি ও হবিগঞ্জ জেলায় ৭৭৩টি ঘর রয়েছে। প্রথম ও দ্বিতীয় ধাপের তুলনায় তৃতীয় ধাপে কাঠামোতে আসছে বেশ পরিবর্তন। বাড়ানো হয়েছে ব্যয়। যে কারণে ঘরগুলো মজবুত ও দীর্ঘস্থায়ী হবে। আগে এক পরিবারের ঘর নির্মাণে ১ লাখ ৭০ হাজার টাকা ব্যয় হতো। এখন ব্যয় হয়েছে ২ লাখ ৪৫ হাজার টাকা।

জানা গেছে, আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীন ও গৃহহীনদের এরই মধ্যে প্রথম ও দ্বিতীয় ধাপে ১ লাখ ১৭ হাজার ৩২৯টি ঘর দেওয়া হয়েছে। দুই শতাংশ জমির মালিকানাসহ সেমিপাকা ঘর করে দেওয়া হয়েছে তাদের। এরসঙ্গে রান্নাঘর ও টয়লেট ছিল। আঙিনায় হাঁস-মুরগি পালন ও শাক-সবজি চাষেরও জায়গা ছিল।

আর আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ঈদের আগে জমির মালিকানাসহ ঘর পাচ্ছেন মোট ৩২ হাজার ৯০৪টি গৃহহীন পরিবার। ঈদের আগে সেমিপাকা ঘর এসব ভূমিহীন-গৃহহীনদের ঈদ আনন্দে বাড়তি মাত্রা যুক্ত করবে। তবে তৃতীয় ধাপে প্রধানমন্ত্রীর উপহারের মোট ঘর পাবে ৬৫ হাজারের বেশি পরিবার।