• জুন ৫, ২০২২
  • শীর্ষ খবর
  • 223
শায়েস্তাগঞ্জে জলাশয়ের পাশ থেকে সুন্দি কচ্ছপ উদ্ধার

হবিগঞ্জ প্রতিনিধিঃ জলাশয়ের পাশের রাস্তায় আপন গতিতে হেঁটে চলছিল একটি কচ্ছপ। আশপাশের লোকজন কচ্ছপটি ঘিরে ধরেন। কিছুক্ষণের মধ্যে ওই কচ্ছপের ছবি ও ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তরের কর্মীরা কচ্ছপটিকে উদ্ধার করেন। এ ঘটনা গতকাল শনিবার হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলা নোয়াগাঁও গ্রামের।

বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, উদ্ধার করা কচ্ছপটি বিরল প্রজাতির। এটি ‘সুন্দি কচ্ছপ’ বা স্থানীয়ভাবে চিতা কাছিম নামে পরিচিত। সাধারণত ভারত, পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কা, মিয়ানমার, থাইল্যান্ড ও বাংলাদেশের কিছু কিছু জায়গায় এ প্রজাতির কচ্ছপ দেখা যায়। মার্চ থেকে আগস্ট পর্যন্ত এদের প্রজনন মৌসুম। মিঠাপানির কচ্ছপ হওয়ায় ডিম দিতে ওই সময়ে ডাঙায় ওঠে এরা। তাদের খাদ্যতালিকায় রয়েছে জলজ উদ্ভিদ ও ছোট ছোট প্রাণী।

সুন্দি কচ্ছপের প্রজনন হার কমে গেছে। ২০১২ সালের বন্য প্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিল-২ অনুযায়ী, এ প্রজাতির কচ্ছপের শিকার নিষেধ ও সংরক্ষিত।

বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তর হবিগঞ্জ জেলা কার্যালয়ের বন কর্মকর্তা তোফায়েল চৌধুরী বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমে সুন্দি কচ্ছপটির ছবি ও ভিডিও দেখে গতকাল বিকেলে উদ্ধার করা হয়। আজ রোববার কচ্ছপটিকে প্রাকৃতিক পরিবেশে ছেড়ে দেওয়া হবে।