• জুন ৭, ২০২২
  • জাতীয়
  • 183
মাঙ্কিপক্স: তুর্কি নাগরিক ঢাকা বিমানবন্দর থেকে হাসপাতালে

নিউজ ডেস্কঃ মাঙ্কিপক্স ভাইরাসে আক্রান্ত সন্দেহে তুরস্কের এক নাগরিককে রাজধানীর মহাখালীর ঢাকা সংক্রামক ব্যাধি হাসপাতালে পাঠিয়েছে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ।

মঙ্গলবার দুপুর ১২টায় ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে টার্কিশ এয়ারলাইনসের একটি ফ্লাইট। ওই ফ্লাইটে আসা এক বিদেশি নাগরিক ইমিগ্রেশন পার হওয়ার সময় মাঙ্কিপক্স আক্রান্ত বলে সন্দেহ করেন বিমানবন্দরের কর্মকর্তারা।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের স্বাস্থ্য কর্মকর্তা মোহাম্মদ শাহরিয়ার সাজ্জাদ বলেন, ‘টার্কিশ এয়ারলাইনসে আসা এক বিদেশি নাগরিক ইমিগ্রেশন পার হওয়ার সময় মাঙ্কিপক্স ভাইরাসে আক্রান্ত বলে সন্দেহ হয়। তাকে প্রথমে বিমানবন্দর হেলথ সেন্টারে নিয়ে যাওয়া হয়।’

সেখান থেকে ওই ব্যক্তিকে রাজধানীর সংক্রামক ব্যাধি হাসপাতালে পাঠানো হয়েছে বলেও নিশ্চিত করেছেন শাহরিয়ার সাজ্জাদ।

সংক্রামক ব্যাধি হাসপাতালের পরিচালক মিজানুর রহমান বলেন, `সন্দেহভাজন ব্যক্তি তুরস্কের নাগরিক। তার দুই হাতে মাঙ্কিপক্সের উপসর্গ পাওয়া গেছে। তিনি বর্তমানে সংক্রমণ ব্যাধি হাসপাতালে আইসোলেশনে রয়েছেন। নমুনা পরীক্ষার জন্য তাকে আইইডিসিআরে পাঠানো হবে। পিসিআর টেস্ট পরীক্ষার ফলাফল শেষে নিশ্চিতভাবে জানা যাবে তার মাঝে ‘মাঙ্কিপক্স’ সংক্রমণ আছে কিনা।‘

বিশ্বের ৩৬টি দেশের ৫০০ জনের ওপরে মানুষের দেহে ছড়িয়ে পড়া ভাইরাসজনিত রোগ মাঙ্কিপক্সের বিষয়ে সতর্ক করে দেশের সব বন্দর সংশ্লিষ্টদের কাছে এরই মধ্যে চিঠি দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

চিঠিতে বিমানবন্দরের মেডিক্যাল অফিসারদের সতর্ক থাকতে বলা হয়েছে। কারও মধ্যে উপসর্গ থাকলে বা সন্দেহ হলে তাকে চিহ্নিত করে দ্রুত সংক্রামক হাসপাতালে পাঠাতে বলা হয়েছে।

মাঙ্কিপক্স নিয়ে আতঙ্কিত না হওয়ারও পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।