• জুলাই ১৩, ২০২২
  • জাতীয়
  • 247
বৃহস্পতিবার থেকে লবণযুক্ত চামড়া কেনা শুরু

নিউজ ডেস্কঃ রাজধানীসহ সারাদেশে ১৫৪টি ট্যানারি বৃহস্পতিবার (১৪ জুলাই) থেকে লবণযুক্ত চামড়া কেনা শুরু করবে বলে জানিয়েছেন বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) চেয়ারম্যান ও বাংলাদেশ শিল্প ও বণিক সমিতির (এফবিসিসিআই) পরিচালক শাহীন আহমেদ।

বুধবার (১৩ জুলাই) রাজধানীর ধানমন্ডি ক্লাব লিমিটেডে কাঁচা চামড়া ক্রয়-বিক্রয়, সংরক্ষণ ও পরিবহনসহ সুষ্ঠু ব্যবস্থাপনা নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

শাহীন আহমেদ বলেন, এ বছর এক কোটি চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা থাকলেও পাঁচ-ছয় লাখ ছাগল, ভেড়া ও বকরির চামড়া নষ্ট হওয়ায় ৯৫ লাখ সংগ্রহ করা সম্ভব হবে।

বৈদেশিক মুদ্রা আয়, জাতীয় প্রবৃদ্ধি, কর্মসংস্থান ও মূল্য সংযোজনের নিরিখে চামড়া শিল্প সম্ভাবনাময় খাত উল্লেখ করে তিনি বলেন, এ শিল্পের মূল উপাদান কাঁচা চামড়ার জোগানের ৫০ শতাংশেরও বেশি ঈদুল আজহার সময় সংগ্রহ করা হয়।

‘এবারের ঈদুল আজহায় ট্যানারি মালিকরা গত ১০ জুলাই থেকে ১২ জুলাই পর্যন্ত পাঁচ লাখ কাঁচা চামড়া সংগ্রহ করেছেন।’

সংগৃহীত কাঁচা চামড়া প্রক্রিয়াজাত করাই এখন বড় চ্যালেঞ্জ উল্লেখ করে তিনি বলেন, কাঁচা চামড়া প্রক্রিয়াজাত করতে ক্যামিকেলস্ প্রয়োজন। সুপারভাইজড বন্ড সুবিধার আওতায় ট্যানারিসমূহ ক্যামিকেলস্ সংগ্রহ করে থাকে। এর জন্য সুপারভাইজড বন্ড বহাল রাখা ও এর সুবিধার আওতা বাড়ানো প্রয়োজন।

‘সুপারভাইজড বন্ড ব্যবস্থা বহাল রাখতে বিটিএ জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) আবেদন করেছে। এনবিআর সংকেত দিলে কাঁচা চামড়া প্রক্রিয়াকরণের ক্যামিকেলস্ সহজলভ্য হবে।’

চামড়া ব্যবস্থাপনা নিয়ে ঈদের আগে থেকেই সরকার যে সিদ্ধান্ত নিয়েছে সেটা যুগোপযোগী হয়েছে উল্লেখ করে বিটিএ চেয়ারম্যান বলেন, সরকারের বেঁধে দেওয়া দামেই ট্যানারি মালিকরা চামড়া সংগ্রহ করবে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে জানানো হয়, এবার কোরবানিযোগ্য পশুর সংখ্যা ছিল এক কোটি ২১ লাখ ২৪ হাজার ৩৮৯টি। ঈদুল আজহায় এবার সারাদেশে মোট ৯৯ লাখ ৫০ হাজার ৭৬৩টি গবাদিপশু কোরবানি হয়েছে।

প্রতি বর্গফুট লবণযুক্ত গরুর কাঁচা চামড়ার দাম গত বছরের চেয়ে সাত টাকা বাড়িয়ে ঢাকায় ৪৭-৫২ টাকা নির্ধারণ করা হয়েছে। ঢাকার বাইরে এ দর ৪০-৪৪ টাকা।

অন্যদিকে, খাসির কাঁচা চামড়ার দাম প্রতি বর্গফুটে ৩ টাকা বাড়িয়ে ১৮-২০ টাকা নির্ধারণ করা হয়েছে। আর বকরির লবণযুক্ত চামড়ার দাম অপরিবর্তিত রাখা হয়।