• আগস্ট ২৪, ২০২২
  • জাতীয়
  • 148
সাবেক নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার আর নেই

নিউজ ডেস্কঃ সাবেক নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার আর নেই। বুধবার দুপুরে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন মাহবুব তালুকদারের মেয়ে আইরিন মাহবুব। তিনি জানান, দীর্ঘদিন ধরে ক্যান্সার আক্রান্ত ছিলেন তার বাবা। তিনি নানা রোগে ভুগছিলেন। আজ সকালে হঠাৎ করে তাঁর অক্সিজেন লেভেল কমে যায়।

শারীরিক অবস্থার অবনতি হলে তাঁকে ইউনাইটেড হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে দুপুর ১২টার পর তিনি মারা যান। ডাক্তার বলেছেন, ম্যাসিভ হার্ট অ্যাটাকের কারণে তাঁর মৃত্যু হয়েছে।

মাহবুব তালুকদার ১৯৯৯ সালে সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিব থাকা অবস্থায় চাকরি থেকে অবসর নেন। তিনি শিল্পকলা একাডেমির মহাপরিচালকের দায়িত্ব পালন করেছেন। ১৯৭৫ সালে তিনি রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহকারী প্রেস সচিবের দায়িত্ব পালন করেন।

সরকারি চাকরি করলেও লেখক, কবি ও সাহিত্যিক হিসেবে বেশি পরিচিত মাহবুব তালুকদার। শিশুসাহিত্যে অবদানের জন্য ২০১২ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান সাবেক এ নির্বাচন কমিশনার।

সাম্প্রতিক সময়ে তিনি বেশি আলোচিত ছিলেন নির্বাচন কমিশনার হিসেবে। তিনি নির্বাচন কমিশনের বিভিন্ন সিদ্ধান্তে প্রায়ই দ্বিমত পোষণ করতেন এবং তার নিজস্ব বিশ্লেষণ তুলে ধরতেন। কমিশন বৈঠকে তাঁর মতামত খুব একটা আমলে নেওয়া হতো না বলে বিভিন্ন সময় তিনি দাবি করেন।