• অক্টোবর ১০, ২০২২
  • জাতীয়
  • 181
ইভিএম ব্যবহারে আইন সংশোধনে সাড়া পাচ্ছে না ইসি

নিউজ ডেস্কঃ আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের জন্য বিদ্যমান গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ (আরপিও) সংশোধনী প্রস্তাবের অগ্রগতির বিষয়ে জানতে আইন মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তবে এ বিষয়ে এখনো কোনো সাড়া দেয়নি আইন মন্ত্রণালয়।

সোমবার (১০ অক্টোবর) ইসির যুগ্ম সচিব (পরিচালক-জনসংযোগ) এস এম আসাদুজ্জামান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য পাওয়া যায়।

এর আগে গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ (আরপিও) সংশোধনী প্রস্তাবের অগ্রগতি জানতে চায় নির্বাচন কমিশন (ইসি)। সরকারের আইন মন্ত্রণালয়ের কাছে এর অগ্রগতি জানতে চেয়ে চিঠি দিয়েছে এই সাংবিধানিক প্রতিষ্ঠানটি। সরকারকে চিঠি দেওয়ার বিষয়টি গণমাধ্যমকে অবহিত করেছে ইসি।

ইসির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আসন্ন। সুষ্ঠু ও অবাধ নির্বাচন অনুষ্ঠানের জন্য গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ এর কতিপয় সংশোধন/সংযোজন প্রয়োজন। এ অবস্থায় আরপিও সংশোধন সংক্রান্ত খসড়া বিল প্রস্তুত করে গত ৮ আগস্ট আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পাঠানো হয়।

এরপর ৪ অক্টোবর কমিশনের অনুমোদন সাপেক্ষে আরপিও’র ইভিএম সংক্রান্ত অনুচ্ছেদে বাস্তবতার নিরিখে কিছু সংশোধনী আনতে খসড়া প্রস্তুত করে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগে পাঠানো হয়।

কিন্তু দীর্ঘ সময় অতিবাহিত হলেও পাঠানো বিলের বিষয়ে অগ্রগতি জানতে না পেরে গত ২৮ সেপ্টেম্বর লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগকে জরুরি চিঠি দিওয়া হয়েছে। চিঠিতে এ বিষয়ে নির্বাচন কমিশনকে অবগত করার জন্য অনুরোধ করা হয়। তারপরও এখন পর্যন্ত ওই খসড়া বিলের অগ্রগতির বিষয়ে নির্বাচন কমিশনকে অবহিত করা হয়নি। বিষয়টি জরুরি হওয়ায় সংশোধন সংক্রান্ত খসড়া বিলের অগ্রগতির বিষয়ে নির্বাচন কমিশনকে জানাতে আবারও চিঠি দেওয়া হয়েছে।