• অক্টোবর ১৬, ২০২২
  • বিজ্ঞপ্তি
  • 69
৩১ অক্টোবর থেকে সিলেটে পণ্য পরিবহনে কর্মবিরতির ঘোষণা

প্রেস বিজ্ঞপ্তি: বৃহত্তর সিলেটের সকল পাথর কোয়ারী খুলে দেওয়ার দাবীতে সিলেটের বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, ডিআইজি ও পুলিশ সুপারের কাছে স্মারকলিপি প্রদান করেছেন সিলেট বিভাগীয় ট্রাক পিকআপ কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দ।

রোববার (১৬ অক্টোবর) দুপুরে মালিক-শ্রমিক নেতৃবৃন্দ এ স্মারকলিপি প্রদান করেন।

স্মারকলিপিতে নেতৃবৃন্দ উল্লেখ করেন, দীর্ঘদিন ধরে সিলেটের পাথর কোয়ারী বন্ধ থাকায় দশ লক্ষাধিক মানুষ রোজগার হারিয়ে মানবেতর জীবনযাপন করছেন। সাম্প্রতিক প্রলয়ঙ্কারী বন্যায় বৃহত্তর সিলেটের মানুষের জীবন ও জীবিকা মারাত্মক সংকটাপন্ন হয়ে পড়েছে। আয় রোজগার না থাকায় প্রান্তিক এ শ্রমজীবী মানুষগুলো দিশেহারা হয়ে পড়েছেন। সিলেটের পাথর কোয়ারী সংশ্লিষ্ট এলাকা সমূহে বর্তমানে দুর্ভিক্ষাবস্থা বিরাজ করছে। বৈশ্বিক মহামারী কোভিড-১৯ এবং দেশের চলমান অর্থনৈতিক সংকটের এ ক্রান্তিকালে রোজগার বঞ্চিত সিলেটের লাখ লাখ মানুষ। পাথর পরিবহণে সংশ্লিষ্ট হাজার হাজার ট্রাক শ্রমিক বেকার হয়ে মানবেতর জীবনযাপন করছে। শত শত ট্রাক মালিক, স্টোন ক্রাশার মালিক ও ব্যবসায়ী ব্যাংক ঋণে জর্জরিত হয়ে পরিবার পরিজন নিয়ে সংকটাপন্ন অবস্থায় দিন যাপন করছেন। অথচ, পাথর কোয়ারী বন্ধ রেখে বিদেশ থেকে রিজার্ভের ডলার খরচ করে পাথর আমদানী করে উন্নয়ন কাজ চালানো হচ্ছে। ফলে রাষ্ট্রীয় রিজার্ভ সংকটে নিপতিত হয়েছে। লাখো মানুষের জীবন রক্ষা এবং রাষ্ট্রীয় রিজার্ভের ডলার সাশ্রয়ের জন্য সিলেটের পাথর কোয়ারী জরুরী ভিত্তিতে খুলে দেয়া আবশ্যক।

এমতা অবস্থায় আগামী ৩০ অক্টোবরের মধ্যে সিলেটের পাথর কোয়ারী সচল করার ব্যবস্থা গ্রহণের দাবী জানান নেতৃবৃন্দ। অন্যথায় আগামী ৩১শে অক্টোবর থেকে সিলেট জেলায় সকল প্রকার পণ্য পরিবহন বন্ধ রেখে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি পালন করা হবে। পর্যায়ক্রমে উক্ত আন্দোলন কর্মসূচি সিলেট বিভাগ পর্যায়ে পালিত হবে।

স্মারকলিপি প্রদানকালে উপস্থিতি ছিলেন- সিলেট বিভাগীয় ট্রাক পিকআপ কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের সদস্য সচিব মো. দিলু মিয়া, সিলেট জেলা ট্রাক পিকআপ কাভার্ডভ্যান মালিক সমিতির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নাজির আহমদ স্বপন, সিলেট জেলা ট্রাক পিকআপ কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের কার্যকরি সভাপতি আব্দুস সালাম, জাফলং স্টোন ক্রাশার মালিক সমিতির সভাপতি বাবলু বখত, বৃহত্তর সিলেট পাথর সংশ্লিষ্ট ব্যবসায়ী-শ্রমিক ঐক্য পরিষদের সদস্য সচিব মো. নুরুল আমিন, জেলা ট্রাক পিকআপ কাভার্ডভ্যান মালিক সমিতির সহ সাধারণ সম্পাদক সোহরাব আলী, নুর আহমদ খান সাদেক, সাংগঠনিক সম্পাদক শাব্বীর আহমদ ফয়েজ, ভারপ্রাপ্ত কোষাধ্যক্ষ মোহাম্মদ রাজ্জিক লিটু, এয়ারপোর্ট থানা ষ্টোন ক্রাশার পাথর ব্যবসায়ী মালিক সমিতির সদস্য মো. দিলওয়ার হোসেন জিতু প্রমুখ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •