• অক্টোবর ২৫, ২০২২
  • শীর্ষ খবর
  • 267
সদর উপজেলা আ.লীগের কমিটি নিয়ে ‘অসন্তোষ’, সংবাদ সম্মেলনে আন্দোলনের হুমকি!

নিউজ ডেস্কঃ সিলেট সদর উপজেলা আওয়ামী লীগের নতুন কমিটি গঠন, দলীয় গঠনতন্ত্র না মেনে করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। এছাড়াও যুক্তরাজ্য বিএনপির সাবেক এক নেতাকে কমিটির গুরুত্বপূর্ণ দায়িত্বে রাখা হয়েছে।

মঙ্গলবার (২৫ অক্টোবর) বিকেল ৪টায় সিলেট জেলা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এমন অভিযোগ করেন সদর উপজেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আমির উদ্দিন। তিনি সিলেট সদর উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক।

বক্তব্যে তিনি বলেন- ‘সিলেট সদর উপজেলা আওয়ামী লীগের সর্বশেষ সম্মেলন হয়েছিলো ২০০৫ সালে। ওই সম্মেলনে বীর মুক্তিযোদ্ধা মফিজুর রহমান বাদশা সভাপতি ও নিজাম উদ্দিন সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এর দীর্ঘ ১৪ চৌদ্দ বছর পর ২০১৯ সালের ২৪ নভেম্বর সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি গঠন করা হয়। তবে সে সময় অভিযোগ উঠে- গঠনতন্ত্র অনুযায়ী কমিটি গঠন করা হয়নি। এছাড়াও কমিটিতে আওয়ামী লীগের ত্যাগী নেতাদের বাদ দিয়ে জামায়াত-বিএনপিঘেষা ব্যক্তিদের পদ-পদবী দেওয়ার অভিযোগ উঠে। এর পরিপ্রেক্ষিতে দুদিনের মাথায় সেই কমিটি বাতিল করে মফিজুর রহমান বাদশাকে ফের সভাপতি ও নিজাম উদ্দিনকে সাধারণ সম্পাদকের পদ দেওয়া হয়।

এমতাবস্থায় দুই বছর পর সদর উপজেলা আওয়ামী লীগের মফিজুর রহমান বাদশা মৃত্যুবরণ করলে গঠনতন্ত্র অনুযায়ী নতুন কমিটি গঠনের প্রয়োজন দেখা দেয়। কিন্তু উপজেলা আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে কোনো ধরণের আলোচনা কিংবা সম্মেলন ছাড়াই গত ২৩ অক্টোবর রাতে হঠাৎ করে জেলা আওয়ামী লীগের সভাপতি শফিকুর রহমান চৌধুরী ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন খান দুই সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করেন। সেই কমিটিতে উপজেলার ত্যাগী নেতাদের বাদ দিয়ে কান্দিগাঁও ইউপি’র চেয়ারম্যান নিজাম উদ্দিনকে সভাপতি ও মোগলগাঁও ইউপি চেয়ারম্যান হিরণ মিয়াকে সাধারণ সম্পাদক করা হয়। কিন্তু হিরণ মিয়া যুক্তরাজ্যে অবস্থানকালে ২০১৫-১৬ সালে বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। যুক্তরাজ্যে তিনি পদবীধারী নেতাও ছিলেন।

আমির উদ্দিন তাঁর বক্তব্যে তিনি আরও বলেন- মফিজুর রহমান বাদশার মৃত্যুর পর আমরা জেলা নেতৃবৃন্দের কাছে বার বার ধর্ণা দিলেও তার কমিটি গঠনে আগ্রহ প্রকাশ করেননি। অথচ রাতের অন্ধকারে হঠাৎ এই বিতর্কিত কমিটি গঠন করায় উপজেলাজুড়ে ত্যাগী ও তৃণমূল আওয়ামী লীগ নেতাকর্মীরা ক্ষোভে ফুঁসছেন। অবিলম্বে এ কমিটি বাতিল ঘোষণা না করলে কঠোর আন্দোলনের ডাক দিতে বাধ্য হবেন সদর উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সিলেট সদর উপজেলা আওয়ামী লীগ নেতা মোহাম্মদ শাহানুর, কান্দিগাঁও ইউনিয়ন আওয়ামী লীগ নেতা সাহাব উদ্দিন ও শাহাব উদ্দিন আহমদ, জেলা তাঁতী লীগ নেতা মো. আব্দুস সালাম, শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের সিলেট সদর উপজেলা শাখার নেতা মো. ইফতেখার হোসেন বাবুল, সদর উপজেলা যুবলীগ নেতা সমর উদ্দিন ফখর, সদর উপজেলা তাঁতী লীগ নেতা এম এ মতাহির, যুবলীগ কর্মী রাইসুল হক রাসেল, মো. আনছার উদ্দিন, সদর উপজেলা যুবলীগ নেতা মোয়াজ্জিম হোসেন, শাহাজান কবির, আমিনুর রশিদ, মো. নুরুল আমিন খুকু, নিজাম আহমদ, কুতুব উদ্দিন, তাজির আলী, ফয়ছল আহমদ, মো. মকবুল হোসেন, নুর উদ্দিন ও ওস্তার আহমদ রাসেল প্রমুখ।