• অক্টোবর ৩১, ২০২২
  • শীর্ষ খবর
  • 139
জাতীয় সমাজতান্ত্রিক দলের ৫০তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

নিউজ ডেস্কঃ সিলেটে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। সোমবার (৩১ অক্টোবর)  প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সিলেট জেলা জেএসডি’র উদ্যোগে  নগরীতে র‌্যালি, মহান স্বাধীনতা যুদ্ধে শহীদ ও দলের প্রয়াত নেতাকর্মীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সকাল ১০টায় জেএসডি’র উদ্যোগে সিলেট নগরীতে র‌্যালি অনুষ্ঠিত হয় এবং র‌্যালি শেষে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে মহান স্বাধীনতা যুদ্ধের বীর শহীদ ও দলের প্রয়াত নেতাকর্মীদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। দুপুরে নগরীর হাওয়াপাড়াস্থ দলের অস্থায়ী কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করা হয়।

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা ও সিলেট জেলা শাখার আহবায়ক অধ্যাপক মোহাম্মদ শফিকের সভাপতিত্বে সভায় বক্তাগণ বলেন, দেশের বিরাজমান সংকট নিরসনে ফেডারেল পদ্ধতির শাসন ব্যবস্থা, প্রাদেশিক সরকার ও দ্বি-কক্ষ বিশিষ্ট জাতীয় সংসদ প্রতিষ্ঠা করা অপরিহার্য। এজন্য সংবিধান সংশোধন করে ফেডারেল পদ্ধতির শাসন ব্যবস্থা, প্রাদেশিক সরকার ও দ্বি-কক্ষ বিশিষ্ট জাতীয় সংসদ প্রতিষ্ঠা করা এখন সময়ের দাবী। বক্তারা বলেন, সংসদের উচ্চ কক্ষ গঠন হলে দেশ পরিচালনায় পেশাজীবীদের অংশগ্রহণের পথ সুগম হবে। সংসদের নিম্নকক্ষে অঞ্চলভিত্তিক প্রতিনিধি নির্বাচিত হবেন এবং উচ্চ কক্ষে অদলীয় ভাবে শ্রমজীবী, কর্মজীবী ও পেশাজীবীদের প্রতিনিধি নির্বাচিত হবেন। তারা প্রচলিত ঔপনিবেশিক আমলের শাসন ব্যবস্থা পরিবর্তনে জনমত গড়ে তোলার জন্য বিভিন্ন শ্রেণি পেশার মানুষ সহ সর্বস্তরের জনসাধারণের প্রতি আহবান জানান।

সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জাতীয় সমাজতান্ত্রিক দলের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি আহসান উদ্দিন চৌধুরী সুইট। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন জেলা জেএসডি’র যুগ্ম আহবায়ক সাংবাদিক চৌধুরী দেলওয়ার হোসেন জিলন, সদস্য সচিব বেবী দেবী, জাতীয় সমাজতান্ত্রিক শ্রমিক জোট সিলেট জেলা কমিটির সদস্য সচিব আনোয়ার হোসেন, শিক্ষার্থী শিরিনা দাস প্রমুখ। সভায় জেএসডি’র আদর্শ ও কর্মসূচির প্রতি অনুপ্রাণিত হয়ে ব্রজেন্দ্র চন্দ্র সিংহ, কল্পনা ব্যানার্জী, বর্ষা দাস ও সিমানা নায়েক জেএসডিতে যোগদান করেন।