• জানুয়ারি ১২, ২০২৩
  • শিক্ষাঙ্গন
  • 95
শিক্ষকরা হলেন সমাজের আলোকবর্তিতা ও শিক্ষার্থীদের জন্য মডেল: ভিসি ড. জহিরুল

নিউজ ডেস্ক: মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হকবলেন, ‘শিক্ষকরা হলেন সমাজের আলোকবর্তিতা ও শিক্ষার্থীদের জন্য মডেল। একজন ভালো শিক্ষক শুধু তার শিক্ষার্থীদের মেধা-মননে পরিবর্তন নিয়ে আসেন না; বরং পুরো সমাজকে বদলে দিতে পারেন। বিশ্বের পরিবর্তিত চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের শিক্ষার্থীদের যোগ্য করে তুলতে হবে। আমাদের তরুণ প্রজন্ম সুরক্ষিত নয়। চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় তরুণ প্রজন্মকে যোগ্য করে গড়ে তুলতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন শিক্ষকবৃন্দ।’

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সকালে ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) আয়োজিত কোয়ালিটি টিচিং ইন আইয়ার এডুকেশন শীর্ষক দিনব্যাপি কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক এ কথা বলেন।

এসময় তিনি আরও বলেন, পাঠদান পদ্ধতি আধুনিক ও আউটকাম বেইজড এডুকেশনের জন্য শিক্ষকদের প্রশিক্ষণের বিকল্প নেই। পাঠদান ও পাঠগ্রহণ যেনতেনভাবে হলে তা শিক্ষক বা শিক্ষার্থী কারও মঙ্গল বয়ে আনতে পারে না। এজন্য প্রয়োজন কঠোর অধ্যবসায়, নিয়মানুবর্তিতা ও সময়ানুবর্তিতাসহ সকল মানবিক গুণাবলির চর্চা। বাংলাদেশের শীর্ষ বেসরকারি বিশ্ববিদ্যালয় মেট্রোপলিটন ইউনিভার্সিটি শিক্ষক-শিক্ষার্থীদের দূরদর্শী ও বৈশ্বিক প্রেক্ষাপটে যোগ্য করে তুলতে নানা উদ্যোগ গ্রহন করেছে ।

আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মো. তাহের বিল্লাল খলিফার সভাপতিত্বে ও অতিরিক্ত পরিচালক (ইএলটি) সহযোগী অধ্যাপক ড. রমা ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর শিব প্রসাদ সেন ও ট্রেজারার প্রফেসর ড. সুরেশ রঞ্জন বসাক। বক্তব্য রাখেন স্কুল অব এপ্লাইড সায়েন্স এন্ড টেকনোলজীর ডিন প্রফেসর ড. নজরুল হক চৌধুরী, স্কুল অব ল’ এর ভারপ্রাপ্ত ডিন সহযোগী অধ্যাপক শেখ আশরাফুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর চৌধুরী এম. মোকাম্মেল ওয়াহিদ ।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ব্যবসা প্রশাসন বিভাগের প্রধান মো. মাসুদ রানা, আইন ও বিচার বিভাগের প্রধান গাজী সাইফুল হাসান, ইংরেজি বিভাগের প্রধান অনিক বিশ্বাস, রেজিস্ট্রার তারেক ইসলাম, ডাইরেক্টর (ফাইনান্স) ইনামুল হক, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক সুমনা আজিজ, ডেপুটি রেজিস্ট্রার মিহির কান্তি চৌধুরী প্রমুখ।

দিনব্যাপী কর্মশালাটি তিনটি সেশনে বিভক্ত। এতে কী নোট স্পিকাররা হলেন আইকিউএসিএ’র পরিচালক প্রফেসর ড. মোঃ তাহের বিল্লাল খলিফা (সেশন-১: ইথিকস এন্ড মোরালিটি ইন টিচিং), অতিরিক্ত পরিচালক প্রফেসর চৌধুরী এম. মোকাম্মেল ওয়াহিদ (সেশন-২: প্রিপারেশন এন্ড ম্যানেজমেন্ট অব কোর্স ফাইল ডিজিটালি), অতিরিক্ত পরিচালক সহযোগী অধ্যাপক ড. রমা ইসলাম (সেশন-৩: প্রিপারেশন অব কোর্স আউটলাইন এন্ড লেসন প্লান)।

  •  
  •  
  •  
  •  
  •  
  •