• ফেব্রুয়ারি ১৭, ২০২৩
  • লিড নিউস
  • 144
তুরস্ক চাইলে নির্মাণশ্রমিক পাঠানো হবে: সিলেটে পররাষ্ট্রমন্ত্রী

নিউজ ডেস্কঃ তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে ব্যাপক প্রাণহানির পর দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর সঙ্গে মুঠোফোনে আলাপ করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। গতকাল বৃহস্পতিবারের ওই ফোনালাপে আব্দুল মোমেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীকে বলেন, তুরস্ক নির্মাণশ্রমিক চাইলে বাংলাদেশ থেকে পাঠানো হবে।

আজ শুক্রবার সকালে সিলেট নগরের জিন্দাবাজার এলাকায় অনুষ্ঠিত ‘বাংলাদেশে প্রাণিসম্পদ খাত: সমস্যা ও সম্ভাবনা’ বিষয়ক বিভাগীয় মিডিয়া ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠান শেষে সাংবা‌দিকদের প্রশ্নের জবাবে তি‌নি এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, ‘তুরস্কে এখনো অনেক মানুষের লাশ ধ্বংসস্তুপের নিচে রয়ে গেছে। উদ্ধারকাজ চলছে। তারা বলেছে, পরবর্তী সময় রিকনস্ট্রাকশন (পুনর্নির্মাণ) করে তাদের (ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের) বাড়িঘর বানানো হবে। আমরা বলেছি, বাড়িঘর বানাতে চাইলে প্রয়োজনে নির্মাণশ্রমিক যদি দরকার হয়, আমরা দিতে পারব। য‌দিও তাদের কনস্ট্রাকশনের (নির্মাণ) লোক আছে বলে জা‌নিয়েছে।’

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের প্রশংসা করেছেন জানিয়ে আব্দুল মোমেন বলেন, ‘তারা (তুরস্ক) আমাদের প্রশংসা করেছে যে সঠিক সময় আমাদের লোকজন (সহায়তা কাজে ) সেখানে গেছে। আর বলছিল যে আমাদের লোকজন আরও কিছুদিন সেখানে থাকতে পারবে কি না। আমাদের প্রধানমন্ত্রী সেটা এক্সটেনশন (বর্ধিত) করেছেন।’

তুরস্কে বাংলাদেশের ২৫ জন শিক্ষার্থী আছেন, যাঁরা ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাঁদেরকে সরকারের পক্ষ থেকে অর্থ সহায়তা দেওয়া হয়েছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।