• ফেব্রুয়ারি ১৭, ২০২৩
  • জাতীয়
  • 146
বাড়ানো হল পরিকল্পনামন্ত্রীর ক্ষমতা

নিউজ ডেস্কঃ প্রকল্প অনুমোদনের ক্ষেত্রে ক্ষমতা বাড়ানো হয়েছে পরিকল্পনামন্ত্রীর। একই সাথে ক্ষমতা বেড়েছে পরিকল্পনা প্রতিমন্ত্রীরও। এখন থেকে সংশোধিত প্রকল্পের খরচ ৫০ কোটি টাকা পর্যন্ত বাড়ানো হলে তারা অনুমোদন করতে পারবেন। এ ধরনের প্রকল্প সংশোধনের জন্য আর প্রধানমন্ত্রীর অনুমোদন লাগবে না। একনেক সভায় সংশোধিত প্রকল্প উপস্থাপন করতে হবে না।

গত বুধবার (১৫ ফেব্রুয়ারি) পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিকল্পনা বিভাগ থেকে মন্ত্রী ও প্রতিমন্ত্রীর প্রকল্প অনুমোদনের ক্ষমতা বৃদ্ধির এই প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, কোনো প্রকল্পের খরচ ২৫ শতাংশের বেশি হ্রাস-বৃদ্ধি হলেও প্রস্তাবিত সংশোধিত প্রকল্পের মোট প্রাক্কলিত ব্যয় যদি ৭৫ কোটি টাকার কম হয়, তাহলেও পরিকল্পনামন্ত্রী ও পরিকল্পনা প্রতিমন্ত্রী তা অনুমোদন করতে পারবেন।

পরিকল্পনামন্ত্রী ও প্রতিমন্ত্রীকে আরও ক্ষমতা দেওয়া হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, কোনো প্রকল্পের প্রথম বা দ্বিতীয় সংশোধনীর সময় যদি খরচ কমে যায়, সেই খরচ কমার পরিমাণ যা-ই হোক না কেন, তা অনুমোদন করতে পারবেন পরিকল্পনামন্ত্রী ও পরিকল্পনা প্রতিমন্ত্রী। এ জন্য প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী (একনেক) সভায় অনুমোদনের জন্য যেতে হবে না।

উল্লেখ, ২০২২ সালের জুনে প্রকাশিত সরকারি খাতে উন্নয়ন প্রকল্প প্রণয়ন, প্রক্রিয়াকরণ, অনুমোদন ও সংশোধনী নির্দেশিকা সংশোধন করে বিনিয়োগ প্রকল্পে পরিকল্পনামন্ত্রীর ক্ষমতা সংশোধন করা হলো।