• ফেব্রুয়ারি ১৭, ২০২৩
  • শীর্ষ খবর
  • 176
লাখাইয়ে অনেক শিক্ষা প্রতিষ্ঠানে নেই শহীদ মিনার

হবিগঞ্জ প্রতিনিধিঃ ভাষা আন্দোলনের প্রায় ৭৩ বছর অতিক্রান্ত হয়ে গেলেও হবিগঞ্জের লাখাই উপজেলার বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠানে এখনও নির্মাণ হয়নি শহীদ মিনার।

ফলে ওইসব বিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পারছে না।
ফলে দিনদিন ভাষা আন্দোলনের ইতিহাস জানার আগ্রহ হারিয়ে ফেলছে তারা।

খোঁজ নিয়ে জানা গেছে, লাখাইয়ে ৮৭টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয় ৭২টি ও ১১টি মাধ্যমিক বিদ্যালয়। প্রাথমিকে ৭২টির মধ্যে শহীদ মিনার রয়েছে ১৮টির ও মাধ্যমিকের ১১টি প্রতিষ্ঠানের মধ্যে শহীদ মিনার রয়েছে ৭টিতে। প্রাথমিক ও মাধ্যমিকের বাকী ৫৮টি বিদ্যালয়ে এখনও শহীদ মিনার স্থাপন হয়নি।

এদিকে, লাখাই উপজেলার একমাত্র সরকারি কলেজটির নাম ‘মুক্তিযোদ্ধা সরকারি ডিগ্রী কলেজ’। মাদরাসা রয়েছে আরও দুটি। এ তিনটি প্রতিষ্ঠানের কোনটিতেই নেই শহীদ মিনার।

লাখাই উপজেলা শিক্ষা কর্মকর্তা মাহমুদুল হক এ তথ্য নিশ্চিত করে বলেন, আমি এ উপজেলায় নতুন যোগ দিয়েছি। বাজেট স্বল্পতার কারণে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শহীদ মিনার হয়নি। তবে শিগগিরই ১০টি প্রতিষ্ঠানে শহীদ মিনার স্থাপনের চেষ্টা চালিয়ে যাচ্ছি।

স্থানীয়রা জানান, শহীদ মিনার না থাকায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে কিছু প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বাঁশ ও কাঠ দিয়ে অস্থায়ী মিনার তৈরি করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে। তবে অধিকাংশ শিক্ষার্থীরাই এ দিবসে শ্রদ্ধা জানাতে পারে না।