• মার্চ ১৭, ২০২৩
  • লিড নিউস
  • 171
সিলেটে জন্মবার্ষিকীতে ফুলেল শ্রদ্ধায় জাতির মহানায়ককে স্মরণ

নিউজ ডেস্কঃ যার ঋণে আবদ্ধ পুরো বাঙালি জাতি। একটুকরো স্বাধীন দেশের জন্য যার জীবন-যৌবনের সোনালী দিনগুলো কেটেছে জেলে।

স্বাধীন দেশের মানচিত্রে ঝরেছে যার রক্ত। তিনি বাঙালির অবিসংবাদিত নেতা স্বাধীন বাংলার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। জাতির সেই মহানায়কের ১০৩তম জন্মবার্ষিকী আজ। দিনটিকে রাষ্ট্রীয়ভাবে জাতীয় শিশু দিবস হিসেবে উদযাপন করে থাকে সরকার।

সারা দেশের মতো শুক্রবার (১৭ মার্চ) মহানায়কের জন্মবার্ষিকী সিলেটে উদযাপন হচ্ছে নানা আয়োজনে। চৈত্রের দাবদাহ আড়াল করে আকাশে মেঘের ঘনঘটা। বৃষ্টি নেই, রোদও নেই। এমনদিনে জাতির জনকের জন্মবার্ষিকীকে শ্রদ্ধাঞ্জলির ফুলে ফুলে শোভিত হয়ে ওঠে সিলেটে জেলা প্রশাসকের কার্যালয়ে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরাল।

সকাল থেকেই শ্রদ্ধাঞ্জলির ফুলে স্মরণ করা হয় জাতির মহানায়ককে। ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন বিভাগীয় কমিশনার, পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি, জেলা প্রশাসক, পুলিশ সুপার, সিটি করপোরেশন (সিসিক) সহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, মুক্তিযোদ্ধা সংসদ, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

পৃথকভাবে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, মহিলা লীগ।

এছাড়া জেলা পরিষদ কার্যালয়ের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতেও জেলা পরিষদ চেয়ারম্যান ও সদস্যরা শ্রদ্ধা নিবেদন করেন। সেই সঙ্গে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষও শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করেন মুক্তির সংগ্রামের মহানায়ককে।

শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর দিবসটি উপলক্ষে সকালে জেলা প্রশাসনের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিতে অংশ নেন বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন, এসএমপি কমিশনার মো. ইলিয়াস শরীফ, জেলা প্রশাসক মো. মজিবুর রহমান, জেলা পুলিশ সুপার আব্দুল্লাহ আল মামুন, মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সাধারণ সম্পাদক জাকির হোসেন, সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, সিলেট সিটি করপোরেশনে মেয়র প্রার্থী যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী, প্রয়াত সাবেক মেয়র কামরান পুত্র আরমান আহমদ শিপলু প্রমুখ। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে নগরের রিকাবীবাজারে কবি নজরুল অডিটোরিয়ামে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়।

এছাড়া কেক কেটে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন করে জেলা আওয়ামী লীগ। এতে জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী, সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান নাসির উদ্দিন খান, সিলেট-৩ আসনের সাংসদ হাবিবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

দিবসটি উপলক্ষে সব শিক্ষাপ্রতিষ্ঠানে নানা কর্মসূচি উদযাপন করা হচ্ছে। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, মেট্রোপলিটন ইউনিভার্সিটি, লিডিং ইউনিভিার্সিটি, নর্থ ইস্ট ইউনিভার্সিটি, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, এমসি কলেজ, সরকারি কলেজ, ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়, ব্লু বার্ড স্কুল অ্যান্ড কলেজ, পুলিশ লাইন্স উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠানে আলোচনা সভা, কুইজ প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এদিকে, জাতির মহানায়কের জন্মবার্ষিকীতে সিলেট রেলওয়ে স্টেশনে যাতায়াতকারী যাত্রীদের ফুলেল শুভেচ্ছা জানান স্টেশন ম্যানেজার নুরুল ইসলাম।

এছাড়াও জাতির জনকের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে শিক্ষার্থীদের পরিচ্ছন্ন পোশাক পরে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অনুষ্ঠানে যোগ দিতে দেখা যায়।