• মার্চ ১৯, ২০২৩
  • খেলাধুলা
  • 191
গ্র্যাজুয়েট সাকিব আল হাসান

নিউজ ডেস্ক: ক্রিকেটবিশ্বে সাকিব আল হাসানের বিশেষ পরিচিতি আছে। বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার তিনি। খেলোয়াড়িজীবনে অনেক অর্জনের সঙ্গে সঙ্গে এবার শিক্ষাজীবনে এলো আরেক অর্জন; সাকিব আল হাসান এখন বিবিএ গ্র্যাজুয়েট।

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের (এআইইউবি) ২০০৯-১০ সেশন থেকে ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (বিবিএ) বিষয়ে ডিগ্রি সম্পন্ন করেছেন সাকিব।

রোববার (১৯ মার্চ) অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়টির ২১তম সমাবর্তন থেকে গ্র্যাজুয়েশন সনদ পান তিনি। সমাবর্তন অনুষ্ঠানে তার হাতে সনদ তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

রাজধানীর এআইইউবির নিজস্ব ক্যাম্পাসে বেলা ১১টায় অনুষ্ঠিত হয় ২১তম সমাবর্তন অনুষ্ঠান। সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদের সম্মতিক্রমে সভাপতিত্ব করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

২০০৯-১০ সেশনে বিবিএতে ভর্তি হয়েছিলেন সাকিব। ১৯ বছর বয়স থেকে জাতীয় দলে খেলছেন। ক্রিকেটে ব্যস্ত হয়ে যাওয়ার কারণে শিক্ষাজীবনে দিতে পারেননি সময়, ফলে গ্র্যাজুয়েশন সম্পন্ন করতে লাগল তার অনেকটা সময়।

আনুষ্ঠানিক ডিগ্রি পেয়ে সাকিব আল হাসান বলেন, ‘আমার সকল কোচ-টিচারকে আমি ধন্যবাদ জানাই। তাদের সাপোর্ট ছাড়া এটা সম্ভব হতো না। এআইইউবিকে ধন্যবাদ জানাই, তারা সবসময় আমাকে সমর্থন করেছে। শুধু আমাকে না, আমাদের ক্রিকেট দলের অনেকেই এখানে পড়াশোনা করছে।’

সমাবর্তনে সাকিবের অংশ নেওয়ার ছবি, ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভেসে বেড়াচ্ছে। যেখানে সমাবর্তনের বিশেষ পোশাক পরা অবস্থায় দেখা যায় তাকে। এসব ছবি, ভিডিওর কল্যাণে সাকিবের নামের বিশেষ অংশ বা বংশ উপাধি জানা গেছে। এআইইউবি- এর ছাত্র হিসেবে তার নাম খন্দকার সাকিব আল হাসান, সাকিবের আইডি নম্বর- ০৯-১৪১৭৭-২।

সমাবর্তন অনুষ্ঠানে বিভিন্ন অনুষদের মোট ৪ হাজার ৭২২ জন শিক্ষার্থীকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি প্রদান করা হয়। এছাড়া বিভিন্ন বিষয়ে কৃতিত্ব ও শিক্ষায় সর্বোত্তম ফলাফল অর্জনকারী ছাত্র-ছাত্রীদের স্বর্ণ পদক, একাডেমিক অ্যাওয়ার্ড ও সনদপত্র দেওয়া হয়।

সমাবর্তন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্ট্রির সদস্য, ডিন, ট্রেজারার, রেজিস্ট্রার, শিক্ষক, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ইউজিসি প্রতিনিধি, বিদেশি অতিথি, ছাত্র-ছাত্রী ও অভিভাবকেরা সমাবর্তন অনুষ্ঠানে অংশ নেন।