• মার্চ ২৮, ২০২৩
  • মৌলভীবাজার
  • 227
দুই বছর ধরে সড়কের বেহাল দশা

মৌলভীবাজার প্রতিনিধিঃ জেলার কমলগঞ্জ উপজেলার পতনঊষার ইউনিয়নের শহীদনগর বাজার থেকে শরিষতলা পর্যন্ত প্রায় দুই কিলোমিটার সড়কটি এখন মৃত্যু ফাঁদে পরিণত হয়েছে। এ সড়কের প্রায় দুই-তৃতীয়াংশ জায়গায় পিচ উঠে মূল সড়কের চেয়ে অনেক নিচু হয়ে গেছে।
ফলে সকাল-সন্ধ্যা সড়কে ছোট-বড় দুর্ঘটনা ঘটছে।

জানা যায়, গত দুই বছর ধরে জন গুরুত্বপূর্ণ শহীদনগর বাজার-শরিষতলা সড়কটি বেহাল অবস্থায় পড়ে আছে। এ সড়ক দিয়ে প্রতিদিন কমলগঞ্জ ও কুলাউড়া উপজেলার কয়েক হাজার মানুষ যাতায়াত করেন। প্রতিদিন ঝুঁকি নিয়ে সড়ক দিয়ে ট্রাক, পিকআপ, সিএনজি অটোরিকশাসহ ছোট-বড় শত শত যানবাহন চলাচল করে। বৃষ্টির দিনে সড়কের গর্তগুলো পানিতে ঢাকা পড়ায় বেশিরভাগ গাড়ি, দুর্ঘটনার শিকার হয়।

সরেজমিনে দেখা যায়, সড়কটির প্রায় দেড় কিলোমিটার অংশের পিচ ঢালাই উঠে ৪-৫ ফিট গভীর গর্ত সৃষ্টি হয়েছে। শুকনো মৌসুমে এসব গর্ত পেড়িয়ে গাড়ি চলাচল করলেও একটু বৃষ্টি হলেই সড়ক যেন মৃত্যু ফাঁদে পরিণত হয়। জন গুরুত্বপূর্ণ সড়ক দিয়ে কমলগঞ্জ ও কুলাউড়া উপজেলার সীমান্তবর্তী মানুষেরা যাতায়াত করেন।

আলাপকালে এ সড়ক দিয়ে নিয়মিত চলাচলকারী যাত্রী মাহমুদুর রহমান, মাইদুল ইসলাম, রাজিব দেবনাথ জানান, এ সড়কের পিচ-ঢালাই উঠে মাটি বেড়িয়ে কয়েক ফুট গর্ত হয়েছে। এজন্য প্রায়ই দুর্ঘটনা ঘটে। অথচ সড়কটি মেরামতের জন্য গত দুই বছর ধরে কেউ কোনো কার্যকর পদক্ষেপ নেননি। সড়কটি দ্রুত সংস্কার করা না হলে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে বলেও জানান তারা।

স্থানীয় বাসিন্দা মাওলানা মোস্তাফিজুর রহমান এবং ওলিউর রহমান বলেন, গত দুই বছর ধরে খুব কষ্ট করে আমরা আসা-যাওয়া করি। এ সড়ক দিয়ে প্রতিদিন কয়েকশত ছাত্রছাত্রী স্কুল, কলেজ ও মাদ্রাসায় আসা-যাওয়া করে। সড়কের অবস্থা এতটাই বেহাল মানুষ গাড়ি ব্যবহার না করে, এখন পায়ে হেঁটে যাতায়াত করেন।

পতনঊষার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অলি আহমদ খান বলেন, সড়কটি মেরামতের জন্য উপজেলা এলজিডি প্রকৌশলীর সঙ্গে কথা হয়েছে। আশা করছি কিছু দিনের মধ্যে কাজ শুরু হবে।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) কমলগঞ্জ উপজেলা প্রকৌশলী জাহিদুল ইসলাম বলেন, শহীদনগর বাজার-শরিষতলা পর্যন্ত সড়কটি দ্রুত সময়ের মধ্যে মেরামত করা হবে।