• মার্চ ৩০, ২০২৩
  • লিড নিউস
  • 142
সিলেট সিটির ভোটের সিদ্ধান্ত পরবর্তী কমিশন বৈঠকে

নিউজ ডেস্কঃ সিলেট সিটি করপোরেশনসহ দেশের পাঁচটি সিটির ভোট নিয়ে নির্বাচন কমিশনের (ইসি) আগামী বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন সচিব মো. জাহাংগীর আলম।

মাসিক সমন্বয় সভা শেষে বৃহস্পতিবার (৩০ মার্চ) সাংবাদিকদের এ তথ্য জানান ইসি সচিব।

নির্বাচন অনুষ্ঠিত হতে যাওয়া সিটি করপোরেশনগুলো হলো- সিলেট, গাজীপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল।

এর আগে গত ১৫ মার্চ কমিশনের ১৬ তম বৈঠক শেষে জানিয়েছিলেন, আগামী ২৩ মে থেকে ২৯ মে পাঁচ সিটির নির্বাচন অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে এসএসসি পরীক্ষার পরপরই গাজীপুর সিটি নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

এদিকে বিষয়টি নিয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, এপ্রিলের প্রথমার্ধেই কমিশন বৈঠকে হবে। সেখানেই ভোটের দিনক্ষণ ঠিক হতে পারে।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, সিটি করপোরেশন নির্বাচন আইন অনুযায়ী, নির্বাচিত করপোরেশনের মেয়াদ হচ্ছে প্রথম সভার পরবর্তী পাঁচ বছর। আর পরবর্তী নির্বাচন শেষ করতে হবে মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে।

গাজীপুর সিটি করপোরেশনে সর্বশেষ ভোট হয়েছে ২০১৮ সালের ২৭ জুন। নির্বাচিত করপোরেশনের প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে ২০১৮ সালের ১১ সেপ্টেম্বর। পরবর্তী সাধারণ নির্বাচনের সময়গণনা শুরু হয়েছে ২০২৩ সালের ১১ মার্চ। আর ভোটগ্রহণ করতে হবে আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে।

রাজশাহী সিটি করপোরেশনে সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ২০১৮ সালের ২৭ জুন। আর খুলনা সিটির সর্বশেষ সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ২০১৮ সালের ৩০ জুলাই। এ দুই সিটিতেই নির্বাচিত করপোরেশনের প্রথম সভা অনুষ্ঠিত হয় ওই বছর ১১ অক্টোবর। এজন্য পরবর্তী সাধারণ নির্বাচনের সময়গণনা শুরু হবে আগামী ১১ এপ্রিল। আর ভোটগ্রহণ করতে হবে আসছে ১০ অক্টোবরের মধ্যে।

সিলেট সিটি করপোরেশনের সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ২০১৮ সালের ৩০ জুলাই। নির্বাচিত করপোরেশনের প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে একই বছর ৭ নভেম্বর। পরবর্তী সাধারণ নির্বাচনের সময়গণনা শুরু হবে আগামী ৬ মে। আর ভোটগ্রহণ করতে হবে চলতি বছর ৫ নভেম্বরের মধ্যে।

এছাড়া বরিশাল সিটি করপোরেশনে সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ২০১৮ সালের ৩০ জুলাই। নির্বাচিত করপোরেশনের প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে ওই বছর ১৪ নভেম্বর। পরবর্তী সাধারণ নির্বাচনের সময়গণনা শুরু হবে আগামী ১৪ মে। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে এ বছর ১৩ নভেম্বরের মধ্যে।