• এপ্রিল ১৪, ২০২৩
  • লিড নিউস
  • 184
সিলেটে নানা আয়োজনে বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ উদযাপন

নিউজ ডেস্ক: ১৪৩০ বাংলার প্রথম সূর্যোদয় আজ। আজ বাংলা নববর্ষ। বাঙালির উৎসবের দিন। সিলেটে বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে নতুন বছরকে বরণ করে নেওয়া হয়েছে। একে তো রমজান মাস, তারওপর প্রচণ্ড রোদ। তবু বর্ষবরণের আয়োজনগুলোতে ছিলো প্রাণের উচ্ছ্বস। সবগুলো আয়োজনেই মানুষের ভিড় লেগেছিলো।

নতুন বছরকে স্বাগত জানিয়ে শুক্রবার সকালে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করে জেলা প্রশাসন। জেলা প্রশাসকের কার্যালয় থেকে এই শোভাযাত্রা শুরু হয়ে কবি নজরুল অডিটরিয়ামে গিয়ে শেষ হয়। এতে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন অংশ নেন।

প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী, আওয়ামী লীগ, বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ এবং স্কুল কলেজের শিক্ষার্থীরা। এছাড়াও বিভিন্ন সামাজিক সংগঠন অংশ নেন শোভাযাত্রায়। শোভাযাত্রায় আবহমান বাংলার ইতিহাস-ঐতিহ্যের প্রতীকী উপস্থাপনের নানা বিষয় স্থান পায়। এছাড়া পাঠশালা, চারণ সংস্কৃতি কেন্দ্রসহ বিভিন্ন সংগঠন আলাদাভাবে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করে।

নতুন বছরকে বরণ করে নিতে প্রতিবছরের মতো এবারও সকাল থেকেই শ্রীহট্ট সংস্কৃত কলেজ মাঠে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে আনন্দলোক। আর ব্লু বার্ড স্কুল মাঠে নাচে-গানে নতুন বছরকে স্বাগত জানায় শ্রুতি। এসব আয়োজনে সিলেটের বিভিন্ সাংস্কৃতিক সংগঠন তাদের পরিবেশনার মাধ্যমে নতুন বছরকে বরণ করে নেয়।

নগরের চৌহাট্টার ভোলানন্দ স্কুল মাঠে বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করে চারণ সংস্কৃতি কেন্দ্র। আর জেলা প্রশাসন ও শিল্পকলপ একাডেমির আয়োজন কবি নজরুল অডিটরিয়ামের মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।